kalerkantho

বুধবার । ২৬ জুন ২০১৯। ১২ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

তাপমাত্রা বৃদ্ধিতে রেকর্ড ভাঙবে ২০১৬ সাল

কালের কণ্ঠ অনলাইন   

১৮ ডিসেম্বর, ২০১৫ ১৩:৫০ | পড়া যাবে ২ মিনিটে



তাপমাত্রা বৃদ্ধিতে রেকর্ড ভাঙবে ২০১৬ সাল

সবাই আশা করে আছেন, এই ক্রিসমাসটা হবে শুভ্র তুষারে মোড়া। কিন্তু বৃটেনের আবহাওয়া অফিস দিয়েছে ভিন্ন তথ্য। বলা হয়, ২০১৬ সালটাই নাকি হবে ইতিহাসের সবচেয়ে উষ্ণ সময়।

মেটেওরলজি অফিস জানায়, ২০১৬ সালের তাপমাত্রা বছরের গড় তাপমাত্রা অপেক্ষা ০.৭২-০.৯৫ ডিগ্রি সেলসিয়াস বেশি হবে। বহু বছর ধরে এ ক্রিসমাসের গড় তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়ে আসছে। সংশ্লিষ্ট বিষয়ে প্রতিবেদন তুলে ধরেছে হাফিংটন পোস্ট।

এটা মূলত গ্লোবাল ওয়ার্মিংয়ের ফলাফল। যার জন্যে দায়ী মানুষ। প্যাসিফিকের উষ্ণতা বদলে গেছে। তার তারই প্রভাবে আগামী বছর তাপমাত্রা বৃদ্ধি পাবে এ অঞ্চলে।

আবহাওয়া অফিসের গবেষণা ফেলো প্রফেসর ক্রিস ফোল্যান্ড জানান, ২০১৫ সালটি সবচেয়ে গরম বছর হওয়ার তালিকাতেই ছিল। তবে জলবায়ুর নতুন রিপোর্টে পরের বছরটি গরম হবে বলে জানানো হয়েছে।

২০১৫ সালের গড় তাপমাত্রা যতটা হবে আশা কর হয়েছিল, নতুন রিপোর্টে বলা হয়েছে, ২০১৬ সালের গড় তাপমাত্রা ০.৫২-০.৭৬ ডিগ্রি সেলসিয়াস বেশি হবে। এটা ১৯৬১-১৯৯০ সালের মধ্যে গড় তাপমাত্রার চেয়ে বেশি। এমনকি এ বছরের তাপমাত্রা ওই গড় তাপমাত্রার চেয়ে ০.৭২ ডিগ্রি সেলসিয়াস বেশি।

প্রফেসর অ্যাডম স্কাইফি জানান, ২০১৪ সালের তাপমাত্রাও গড়ের চেয়ে বেশি ছিল। তবে কয়েক বছরের তাপমাত্রা বৃদ্ধির প্রবণতা লক্ষ্য করে বোঝা যাচ্ছে, ২০১৬ সালের শেষ দিকের তাপমাত্রা অনেক বেড়ে যাবে। তাপমাত্রার দিক থেকে এটা হবে রেকর্ড ব্রেকিং বছর। এ সবই গ্লোবাল ওয়ার্মিংয়ের প্রভাব প্রকাশ করছে।

আবহাওয়া অফিস থেকে আরো জানানো হয়, তাই বলে আশা করা হচ্ছে না যে, বছর গড়াবে আর রেকর্ড ভাঙতে থাকবে। তবে ছোট পরিসরে প্রভাববিস্তার হচ্ছে আর গ্লোবাল ওয়ার্মিং শক্তিশালী হচ্ছে।

 

মন্তব্য



সাতদিনের সেরা