kalerkantho

মঙ্গলবার। ১৮ জুন ২০১৯। ৪ আষাঢ় ১৪২৬। ১৪ শাওয়াল ১৪৪০

পাওয়া যাচ্ছে বোতলে বিশুদ্ধ বাতাস, পানির চেয়ে ৫০ গুণ দাম বেশি

কালের কণ্ঠ অনলাইন   

১৮ ডিসেম্বর, ২০১৫ ০৯:৪১ | পড়া যাবে ২ মিনিটে



পাওয়া যাচ্ছে বোতলে বিশুদ্ধ বাতাস, পানির চেয়ে ৫০ গুণ দাম বেশি

বিশ্ব উষ্ণায়নের প্রভাবের কবলে কার্যত প্রতিটি দেশই। আর এরমধ্যে যে দেশগুলি সবথেকে বেশি প্রভাবিত তার অন্যতম চিন। বায়ু থেকে শব্দ, সব ধরনের দূষণের প্রভাবে জর্জরিত এই দেশটি। বেইজিংয়ে তো বায়ুদূষণের জেরে রেড অ্যালার্ট জারি করা হয়েছিল কিছুদিন আগে। এবার সেই দূষণ থেকে চীনের মানুষকে বাঁচাতে অভিনব উপায় বাতলেছে ক্যানাডার সংস্থা।
বোতল ভর্তি বিশুদ্ধ বাতাস পেতে চলেছে চিন। ক্যানাডার একটি সংস্থা পাহাড়ের বিশুদ্ধ বাতাস বোতলবন্দি করে তা বাজারে ছাড়তে চলেছে। আর তার প্রথম কনসাইনমেন্টটি ইতিমধ্যেই চিনের উদ্দেশে রওনাও হয়ে গেছে। তাতে প্রায় চার হাজার বোতল বিশুদ্ধ বাতাস রয়েছে।
প্রস্তুতকারী সংস্থাটি জানিয়েছে, একটি মাস্কের সাহায্যে এই বিশুদ্ধ বাতাস নেওয়া যাবে। এর ফলে সাধারণ মানুষ দূষণের প্রভাব থেকে অনেকটাই মুক্তি পাবেন বলে তাদের পক্ষ থেকে জানানো হয়েছে।
ইতিমধ্যেই প্রথম কনসাইনমেন্টের প্রায় প্রতিটি বোতলের জন্য অনলাইনে অর্ডারও হয়ে গেছে। সংস্থার পক্ষ থেকে মনে করা হচ্ছে বহু দেশে তাদের এই পণ্য বিক্রি হলেও, এবার তারা বিশ্বের বৃহত্তম বাজার ধরতে সক্ষম হয়েছে।
তবে, নতুন অবস্থায় এই বোতল ভর্তি বিশুদ্ধ বাতাসের চাহিদা তুঙ্গে থাকলেও, এর দাম নিয়ে রয়েছে কিছুটা বিতর্ক। এক বোতল বিশুদ্ধ পানীয় জলের থেকে প্রায় ৫০ গুণ বেশি দাম ধার্য করা হয়েছে এই বিশুদ্ধ বাতাসের।   

মন্তব্য



সাতদিনের সেরা