kalerkantho

রবিবার । ৪ ডিসেম্বর ২০২২ । ১৯ অগ্রহায়ণ ১৪২৯ । ৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

টমেটো যেভাবে সংরক্ষণ করবেন

অনলাইন ডেস্ক   

২৯ সেপ্টেম্বর, ২০২২ ১০:১০ | পড়া যাবে ২ মিনিটে



টমেটো যেভাবে সংরক্ষণ করবেন

অনেক তরকারিতে আমরা টমেটো ব্যবহার করে থাকি। টমেটো দিয়ে অনেক খাবার রান্না করা হয়। কিন্তু কিনে আনার দুই দিন পরেই তা পচে যায়। দীর্ঘদিন ভালো রাখতে গেলে অন্যান্য সবজির মতো বা সঙ্গে রেখে দিলে কিন্তু চলবে না।

বিজ্ঞাপন

চলুন জেনে নিই কিভাবে টমেটো সংরক্ষণ করবেন।

>> বাজার থেকে টমেটো কিনে অন্য সবজির সঙ্গে রেখে দিলে চলবে না। বাজার থেকে কিনে আনার পর পানি দিয়ে ভালো করে টমেটো ধুয়ে নিন। একটি শুকনা কাপড় নিয়ে টমেটোর গা থেকে পানি ভালো করে মুছে নিন। একটু পানিও যেন লেগে না থাকে। পানি লেগে থাকলে কিন্তু টমেটো পচে যাবে।

>> টমেটোর বোঁটার দিকটা সামান্য কেটে নিন। আবার টমেটোর ঠিক উল্টো দিকের অংশটা ছুরি দিয়ে চিরে নিন ঠিক কাটা চিহ্নের মতো। একটি জিপলক ব্যাগের মধ্যে টমেটোগুলো পুরে চেন আটকে ফ্রিজে রেখে দিন। এভাবে থাকলে এক মাস অবধি ভালো থাকবে টমেটো।  

>> টমেটো টুকরা করে কেটে নিন। এরপর পানিতে সিদ্ধ করে নিন। সিদ্ধ হয়ে গেলে ব্লিন্ড করে নিন। এরপর বাটিতে বা বরফ জমানোর ট্রেতে রেখে ফ্রিজে রেখে দিন। ফ্রিজে রেখে বরফ তৈরি করে নিন। তারপর একটি বায়ুরোধী ব্যাগে  ভরে রাখুন।

>> গরম পানিতে টমেটো সিদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। এবার ছোট করে টুকরো করে কেটে নিন। কাচের বোতলে বা বাসুনে একটু লবণ দিয়ে তার মধ্যে রেখে দিন। এভাবে তিন সপ্তাহ ভালো থাকবে।  

>> টমেটো পিউরি করে রাখতে পারেন। টমেটো ছোট করে কেটে সিদ্ধ করে নিন। এর পর ব্লিন্ডারে ব্লিন্ড করে নিন। মিশ্রণটি ছেঁকে নিন। একটি প্যানে মিশ্রণটি ঢালুন। আঁচ মাঝারি রেখে ঘন না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। নাড়তে নাড়তে সামান্য লবণ দিন। এবার একটি কাচের বোতলে ভরে রাখুন। খেয়াল করুন যেন বাতাস না ঢোকে।  এভাবে তিন সপ্তাহের বেশি ভালো থাকবে টমেটো পিউরি।

সূত্র : আনন্দবাজার।



সাতদিনের সেরা