kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০২২ । ২০ অগ্রহায়ণ ১৪২৯ । ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

আজ বিশ্ব হার্ট দিবস

দেশে ৩০ শতাংশ মৃত্যুর কারণ হৃদরোগ

ধূমপান, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, শারীরিক পরিশ্রমের অভাবে তরুণরাও আজকাল হৃদরোগে আক্রান্ত হচ্ছে। হৃদরোগ প্রতিরোধে পরামর্শ দিয়েছেন অধ্যাপক ডা. মো. মাহবুবুর রহমান বাবু

অনলাইন ডেস্ক   

২৯ সেপ্টেম্বর, ২০২২ ০৯:১৮ | পড়া যাবে ২ মিনিটে



দেশে ৩০ শতাংশ মৃত্যুর কারণ হৃদরোগ

ব্যাংক কর্মকর্তা মো. রফিক (ছদ্ম নাম) বুকে একটানা ব্যথা আর একটু চাপ অনুভব করছেন দুই ঘণ্টা ধরে। এর মধ্যে একবার গ্যাসের ওষুধ খেয়েছেন। ব্যথাটা কমেনি। তাঁর ৩৫ বছরের জীবনে এ ধরনের ব্যথা অনুভব করেননি তিনি।

বিজ্ঞাপন

হঠাৎ অনুভব করলেন কিছুটা ঘামছেন তিনি। এক ডাক্তার বন্ধুকে ফোন করলেন।

বন্ধু শুনেই দ্রুত তাঁকে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের জরুরি বিভাগে যেতে বললেন। সেখানে যেতেই ইসিজি করার পর তাঁর হার্টের সমস্যা ধরা পড়ল। তাঁকে ভর্তি করা হলো। এরই মধ্যে তাঁর তীব্র শ্বাসকষ্ট শুরু হয়ে গেছে, তিনি শুয়ে থাকতে পারছেন না। সিসিইউতে নেওয়ার পর অক্সিজেন আর অন্যান্য চিকিৎসায় তিনি ধীরে ধীরে সুস্থ হয়ে উঠলেন। পরে এনজিওগ্রাম করে তাঁর ব্লক ধরা পড়ে। যথাযথ চিকিৎসার পর তিনি স্বাভাবিক জীবনে ফিরে আসেন। কিন্তু সবাই রফিক সাহেবের মতো সৌভাগ্যবান হন না।

কারণ

হৃদরোগের ঝুঁকি যেমন বংশগতি, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, মানসিক চাপ, ওজনাধিক্য, ধূমপান, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, শারীরিক পরিশ্রমের অভাব ইত্যাদি আছে, তেমনি নতুন কিছু কারণও সাম্প্রতিক কিছু গবেষণায় উঠে এসেছে। এর মধ্যে রয়েছে পরিবেশদূষণ, ভিটামিন ডি-এর স্বল্পতা, মাদকাসক্তি, আর্সেনিকোসিস, রাত্রিকালীন নিদ্রাস্বল্পতা।

তরুণরা ঝুঁকিতে

অপেক্ষাকৃত কম বয়সিদের মধ্যে হৃদরোগে আক্রান্ত হওয়ার অন্যতম প্রধান কারণ বংশগতি। বংশে হৃদরোগের সমস্যা থাকলে পরবর্তী প্রজন্মে হৃদরোগ হওয়ার আশঙ্কা ৪০ থেকে ৬০ শতাংশ বৃদ্ধি পায়।

শারীরিক পরিশ্রমের অভাব

এ ছাড়া আমাদের নতুন প্রজন্ম কায়িক শ্রমবিমুখ। মাঠে খেলাধুলা করার সময় নেই অনেকের। ফাস্ট ফুডের প্রতি আগ্রহও হৃদরোগের ঝুঁকি বাড়ায়।

রাত জাগার প্রবণতা

মোবাইল আসক্তির কারণে তরুণদের মধ্যে রাত জাগার প্রবণতা আছে। এই অভ্যাস হৃদরোগের ঝুঁকি দুই থেকে তিন গুণ বাড়িয়ে দেয়।

ধূমপান এবং মাদকাসক্তি

ধূমপান এবং মাদকাসক্তি রক্তনালির ক্ষতি করে, রক্ত জমাট বাঁধার প্রবণতা বাড়ায় এবং হৃদযন্ত্রকে দুর্বল করে তোলে। পরিবেশদূষণ ২৫ শতাংশ হৃদরোগের কারণ।

কৃত্রিমভাবে ফল পাকানো

এ ছাড়া ফল পাকানোর জন্য কার্বাইডের ব্যবহারও অনেক সময় হৃদরোগের কারণ ঘটায়।

জন্মনিয়ন্ত্রণ বড়ি গ্রহণ

নারীদের ক্ষেত্রে হৃদরোগের একটি গুরুত্বপূর্ণ কারণ হলো জন্মনিয়ন্ত্রণ বড়ি গ্রহণ। এ ক্ষেত্রে বিকল্প পদ্ধতি গ্রহণ উল্লেখযোগ্যভাবে হৃদরোগ হ্রাসে ভূমিকা রাখবে।

হৃদরোগ নিয়ন্ত্রণ বহুলাংশেই আমাদের নিজেদের হাতে। সচেতনতাই পারে হৃদরোগের মতো একটি ব্যাধি জয় করতে।



সাতদিনের সেরা