kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০২২ । ১৮ অগ্রহায়ণ ১৪২৯ । ৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

চল্লিশের পরে শরীরে ক্ষতিকর চর্বি জমতে দেবেন না

অনলাইন ডেস্ক   

২৭ সেপ্টেম্বর, ২০২২ ১৩:২০ | পড়া যাবে ৩ মিনিটে



চল্লিশের পরে শরীরে ক্ষতিকর চর্বি জমতে দেবেন না

প্রায় সবার কিছু বাড়তি মেদ শরীরে জমা হয়। কিছু মানুষের শরীরে বেশ খারাপ ধরনের চর্বিও জমা হয়।  যেমন ভিসারাল ফ্যাট। এই চর্বি সাধারণত তলপেটে জমা হয়।

বিজ্ঞাপন

ভুঁড়ি হওয়া থেকে শুরু করে ডায়াবেটিস, ক্যান্সার এবং অন্যান্য রোগের জন্য দায়ী এই চর্বি। তাই চর্বি জমা হওয়ার সঙ্গে সঙ্গে এটি কমিয়ে আনার চেষ্টা করুন। ভিসারাল ফ্যাট বা পেটে মেদ জমা হওয়া কমাতে পারেন ওজন কমানোর মধ্য দিয়ে। তাহলে চলুন জেনে নিই কিভাবে ওজন কমাতে পারেন।

ক্যালরি

খাবার থেকে আমরা কী পরিমাণ ক্যালরি নিচ্ছি, সেটা বেশ গুরুত্বপূর্ণ বিষয়। ক্যালরি শরীরে শক্তি জোগায়। তবে প্রয়োজনের তুলনায় বেশি পরিমাণে খেয়ে ফেললে সেটা শরীরে জমা হয়ে চর্বির সৃষ্টি করে। উল্টোভাবে আপনি কম পরিমাণে ক্যালরি খেলে আপনার শরীরে জমে থাকা ক্যালরি পুড়তে থাকে।  

তাই ওজন কমাতে আপনাকে একটি স্বাস্থ্যসম্মত খাদ্য তালিকা তৈরি করতে হবে। এ ক্ষেত্রে দুটি বিষয় খেয়াল রাখতে হবে।  
১. আমরা কী খাচ্ছি?
২. কতটুকু পরিমাণ খাচ্ছি।

এর জন্য আপনি একজন পুষ্টিবিদ দেখাতে পারেন।

ব্যায়াম

খাবারের পরে আসে ব্যায়াম। কিছু ব্যায়াম আছে, যেটি করলে শরীরে জমা হওয়া ক্যালরি পুড়িয়ে ফেলতে পারেন। ফলে পেটের চর্বি কমাতে সাহায্য করে।  

স্কোয়াটস

আগে সোজা হয়ে পা ফাঁক করে দাঁড়ান। দুই হাত সামনের দিকে সোজা করে মেলে ধরুন। এবার ওই অবস্থায় হাঁটু ভাঁজ করে চেয়ারে বসার মতো করে বসুন। কিছুক্ষণ থেকে আবার আস্তে আস্তে সোজা হয়ে দাঁড়ান।   এই ব্যায়ামটি ১০-১২ বার করতে হবে। সপ্তাহে তিনবার সকাল-বিকাল করতে পারেন।  

 

দড়ি লাফ

দড়ি লাফের খেলাটা আমরা অনেক আগে থেকেই জানি। মোটামুটি সবাই পারে। এটিতে বেশ উপকার। প্রতিবার ১ মিনিট করে করতে পারেন। তবে ৩০ সেকেন্ড করে বিশ্রাম করে নেবেন। যদি কষ্ট হয় তাহলে বারবার না করে ধীরে ধীরে শুরু করতে পারেন। কারণ ওজনের কারণে আপনার এই ব্যায়াম করতে কষ্ট হতে পারে। সাপ্তাহে পাঁচদিন করতে পারেন।

 

বারপিস

বারপিস আরেক ধরনের ব্যায়াম, যেটি পুরো শরীরের পেশির শক্তি বাড়ায়।  আগে সোজা হয়ে দাঁড়ান। এরপর দুই হাত  মাটিতে  লাগিয়ে ভর দিয়ে দুই পায়ে একটি লাফ দিন। খেয়াল করবেন মাটি থেকে যেন হাত সরে না যায়। এরপর একটা লাফ দিয়েই সোজা হয়ে দাঁড়িয়ে যান। একই কাজ ১ মিনিট ধরে করুন এবং ৩০ সেকেন্ড বিশ্রাম নিন। মোট ২০ মিনিট করুন। সপ্তাহে ৩-৫ বার করতে পারেন।  

 

পর্বত চড়া

এখানে আপনাকে সত্যি সত্যি পাহাড়ে চড়তে হবে না। মাটিতে হাত দিয়ে ভর দিন, এরপর দুই পা ঠিক পর্বতে ওঠার মতো আগে-পিছে করুন। এক মিনিট করে ৩০ সেকেন্ড বিশ্রাম নিন। মোট ১৫ মিনিট করুন। সপ্তাহে তিন থেকে পাঁচবার করুন।   আরো অনেক ধরনের ব্যায়াম আছে। বেশি ভালো হয় একজন বিশেষজ্ঞ ডাক্তারের  পরামর্শ নিয়ে যদি করেন।

সূত্র : ওয়েলনস।

 

 



সাতদিনের সেরা