kalerkantho

সোমবার । ২৮ নভেম্বর ২০২২ । ১৩ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

পূজার দিনের সাজ

ষষ্ঠী থেকে দশমী পূজার সাজে সংগীতশিল্পী পল্লবী রায়ের পছন্দ সনাতনী সাজ। কখনো দেবী দুর্গার লুক, তো কখনো একেবারে আটপৌরে ভঙ্গি। একেক দিনের সাজ একেক রকম হওয়া চাই। কেমন হবে এবার পূজায় তাঁর সাজ সেই গল্প শুনিয়েছেন জিনাত জোয়ার্দার রিপাকে।

২৬ সেপ্টেম্বর, ২০২২ ১৪:৫৫ | পড়া যাবে ৩ মিনিটে



পূজার দিনের সাজ

‘সাজের কোনো জ্যামিতি নেই, নেই ব্যাকরণ। কোনো দিন বা অনুষ্ঠান ধরে আমাকে সেভাবেই সাজতে হবে, নেই তার কোনা বাঁধাধরা নিয়মও। তবে পূজার সাজে বাঙালিয়ানা মাস্ট!’—বললেন পল্লবী। সাজকে ছকে ফেলতে না চাওয়া এই শিল্পীর এবার পূজার সাজ নিয়েই এ আয়োজন।

বিজ্ঞাপন

ষষ্ঠী

ষষ্ঠী দিয়ে বাঙালি দুর্গাপূজা শুরু, তাই সাবেকি ঢঙে শাড়ি পরেছি। গোলাপি সবুজ পাড়ের অফ হোয়াইট পাট ভাঙা শাড়ি। সনাতনী নকশার ব্রাস মেটাল গয়না ও গাঢ় ম্যাজেন্টা লিপস্টিক। সঙ্গে মানানসই মেকআপ। এই সাজে টিপ মাস্ট!

 সপ্তমী

একটু অন্য রকম সাজ।    শ্বেতশুভ্র হাতে আঁকা হাফসিল্ক শাড়ির মোটিফ ফুলেল। এর সঙ্গে মিলিয়ে সাদা ডালিম হাতা ব্লাউজ। যেহেতু গয়না পরিনি, তাই হাতখোঁপায় লাগিয়েছি সাদা ঝিনুকের অনেকগুলো কাঁটা। মেকআপ হালকা বা গাঢ় দুটিই করা যায়। গাঢ় ম্যাজেন্টা লিপস্টিক, চোখে কাজল ও মাশকারা।

 অষ্টমী

অষ্টমীর বিকেল। হাতে আঁকা মসলিন শাড়ির মোটিফে পদ্ম আর ফড়িং, সঙ্গে জরির ব্লাউজ। গাঢ় মেকআপ, সঙ্গে কানে অক্সিডাইজের ত্রিশূল মোটিফের
বড় দুল।

 নবমী

নবমীতে সাদা জরির গোলাপি জামদানি। যেহেতু এটিই পূজার শেষরাত, তাই জমকালো সাজতে অনেকেই পছন্দ করে। জামদানির সঙ্গে সিল্কের হলুদ কনট্রাস্ট ব্লাউজ। একটি সিলভার রঙের গলার মালা, যেখানে মোটিফ ময়ূরের পেখম। আর আছে মুক্তার কারুকাজ। যেহেতু নবমীর রাত, তাই ভারী মেকআপ। গাঢ় লিপস্টিক, গোলাপি টিপ, চোখে কাজল ও মাশকারা থাকছে। এদিন ব্লাশ অন দেব গোলাপি রঙের। কন্ট্যুর হবে একটু বেশি ।

 দশমী

 

দশমীতে লাল পেড়ে সাদা শাড়ি, তাঁতের। সঙ্গে সুতি কলামকারি ব্লাউজ। কানে পাটের তৈরি দুল, হাতে মহিষের শিংয়ের সঙ্গে পিতলের মিশেলে বালা। ন্যাচারাল লুক মেকআপে  টানা কাজল আর ছোট্ট লাল টিপ। পাড়ের সঙ্গে মিলিয়ে টকটকে লাল লিপস্টিক। যেহেতু সিঁদুর খেলা হবে, তাই সাজটা হালকা রেখেছি, গলায় কিছু পরিনি, গলায় পরলে হয়তো কানে পরতাম না।

এটিও সপ্তমী লুক। একটু এক্সপেরিমেন্টাল সাজব। সরিষা হলুদ শাড়ি ও কনট্রাস্ট সাদা ব্লাউজের সঙ্গে শোলার তৈরি কানের দুল। মেকআপ ন্যুড। টিপ ও শাড়ির সঙ্গে কনট্রাস্ট করে গাঢ় লাল লিপস্টিক।

 

 



সাতদিনের সেরা