kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০২২ । ২৩ অগ্রহায়ণ ১৪২৯ । ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

সামুদ্রিক খাবার: অ্যালার্জি বা বিষক্রিয়া

অনলাইন ডেস্ক   

২৬ সেপ্টেম্বর, ২০২২ ১৪:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



সামুদ্রিক খাবার: অ্যালার্জি বা বিষক্রিয়া

অনেকে প্রথমবার সামুদ্রিক খাবার খাবেন। আপনার না হলেও অনেকের এর থেকে সমস্যা হতে পারে। সামুদ্রিক খাবারে অ্যালার্জি অনেকেরই হয়। কলকাতার বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা: রুদ্রজিৎ পাল জানান,সামুদ্রিক খাবারে থাকে বিশেষ ধরনের প্রোটিন।

বিজ্ঞাপন

তার থেকে অনেকের সি ফুড অ্যালার্জি হয়। এছাড়া সমুদ্রে থাকা এই প্রাণীগুলির দেহে বিষ জমে। রান্না ও ধোয়ার সময় সঠিক নিয়ম মেনে না চললে বিষ মানুষের দেহে সমস্যা তৈরি করে দিতে পারে। সাধারণ চিংড়ি বা পমফ্রেট থেকে তেমন সমস্যা হয় না। তবে অক্টোপাস, লবস্টার, স্কুইড বা এই জাতীয় নানা খাবার থেকে সমস্যা হতে পারে।  

অ্যালার্জি বা বিষক্রিয়ার লক্ষণ 

> র‌্যাশ
> চুলকানি
> গলা ফুলে যাওয়া
> শ্বাসকষ্ট ইত্যাদি
> ফুড পয়জনিং 

এর ফলে শুরু হয় বমি, পেটে ব্যাথা, হাত- পা অবশ হয়ে যাওয়া ইত্যাদি।
​ডা: রুদ্রজিৎ পাল মতে এই পরিস্থিতিতে সোজা রোগীকে হাসপাতালে নিয়ে যেতে হবে। রোগীর জন্য এটাই প্রথম কাজ। তিনি আরো বলেন, অ্যালার্জি হলে ওষুধ ও ইঞ্জেকশন এবং শ্বাসকষ্ট থাকলে দিতে হতে পারে নেবুলাইজেশন। বিষক্রিয়ায় স্যালাইন দেওয়া হয়। এমনকি প্রয়োজন হলে রোগীকে ভেন্টিলেশনেও দিতে হতে পারে। তাই সাবধানতা প্রয়োজন।  

সতর্কতা 

এমন জায়গা থেকে খাবার কিনে খাওয়া উচিত যারা জানে কীভাবে এই খাবার ধুতে হয়, কোন অংশ বাদ দিতে হয়। এছাড়া রান্না করার পদ্ধতি জানে। যাদের এই খাবার খেয়ে আগে কোনো সমস্যা হয়েছে তাদের সামুদ্রিক খাবার না খাওয়াই ভালো।

সূত্র : এই সময়।

 

 



সাতদিনের সেরা