kalerkantho

রবিবার । ২ অক্টোবর ২০২২ । ১৭ আশ্বিন ১৪২৯ ।  ৫ রবিউল আউয়াল ১৪৪৪

সঠিক পরিকল্পনা, কমবে ওজন শরীরও সুস্থ থাকবে

অনলাইন ডেস্ক   

২২ সেপ্টেম্বর, ২০২২ ০৯:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



সঠিক পরিকল্পনা,  কমবে ওজন শরীরও সুস্থ থাকবে

বাইরের খাওয়া খাবেন না বলে প্রতিজ্ঞা করে ফেলুন। অনেক সময় কাজে বের হওয়ার আগে বা ফিরে এসে প্রতিদিনের রান্নার উপকরণ জোগাড় করতে গিয়েই ক্লান্ত হয়ে পড়তে হয়। তাই সহজ সমাধান খুঁজতে থাকি আমরা। কম সময়ে কাজ করে ফেলার ফন্দি।

বিজ্ঞাপন

আপাত দৃষ্টিতে রান্না করা সহজ কাজ মনে হলেও, বাইরের কাজ সামলে, বিধি-নিষেধ মেনে, রান্না করা খুব একটা সহজ নয়। তার জন্য সঠিক পরিকল্পনা প্রয়োজন। ডায়েটই হোক বা শরীরচর্চা, সঠিক পরিকল্পনা ছাড়া কোনও কিছুই বেশি দিন বজায় রাখা সম্ভব নয়।

> রোজ রান্নায় ব্যবহার করেন মশলার রেডি রাখা। যেমন আদা, রসুন, পেঁয়াজ বেটে রেখে দিন। কারও সাহায্য ছাড়াই ঝটপট রান্না হয়ে যাবে।

> কী রান্না হবে? কতটা রান্না হবে? কী ভাবে রাখবেন? সবকিছু আগে থেকে ভেবে রাখুন।  

> আগে থেকেই একজন পুষ্টিবিদের সাথে কথা বলে নিন। রান্না করার আগে পুষ্টিবিদের দেওয়া খাবারের তালিকা অনুযায়ী কী কী আপনি খেতে পারেন, তা বুঝে একটা তালিকা করে নিন। সেই জিনিসপত্র কিনে আনুন।

> আপনি বাইরে কাজ করুন বা না করুন। আগে রান্না করে রাখতে পারেন। বেশি পরিমানে রান্না করলে পুরোপুরি ঠান্ডা না হওয়া পর্যন্ত ফ্রিজে তুলবেন না। সবচেয়ে ভাল হয় বায়ুরোধী, মাইক্রোওয়েভ প্রুফ পাত্রে রাখলে। প্রতি বার যতটুকু খাবেন, ততটুকুই ফ্রিজ থেকে বের করবেন।

> কাচের বা স্টিলের গ্লাসে পানি পান করুন। প্লাস্টিকের বোতল বাদ দিন। ওজন কমার ক্ষেত্রে সরাসরি কোনও প্রভাব না থাকলেও লক্ষ্যপূরণে বাধা হয়ে দাঁড়াতে পারে এই অভ্যাস।

> পুষ্টিবিদ সময় অনুয়াযী খাওয়ার তালিকা করে দিলেও আপনার শরীর আপনাকেই বুঝতে হবে। তাই একবারে অনেকটা খাবার না খেয়ে বার বার খান। সেই পরিমাণ খাবারও কিনে রাখুন।

সূত্র : আনন্দবাজার।  



সাতদিনের সেরা