kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০২২ । ২৪ অগ্রহায়ণ ১৪২৯ । ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

দেয়ালে ড্যাম্প? জেনে নিন দূর করার ঘরোয়া উপায়

অনলাইন ডেস্ক   

২১ সেপ্টেম্বর, ২০২২ ১১:১০ | পড়া যাবে ২ মিনিটে



দেয়ালে ড্যাম্প? জেনে নিন দূর করার ঘরোয়া উপায়

বাড়ির দেওয়ালের ড্যাম্প পড়া একটি বড় সমস্যা। বাড়ি পুরনো হয়ে গেলে বা কোনো কারণে দেওয়ালে পানি প্রবেশ করলে এমনটা হতে পারে। এ ছাড়াও  বর্তমান সময়ে ভেজাল মেশানো জিনিস দিয়ে বাড়ি তৈরি করার কারণে দেয়ালে ড্যাম্প দেখা যায়। তবে বর্ষাকালে বা স্যাঁতস্যাঁতে আবহাওয়ার কারণেই দেওয়ালে ড্যাম্পের সৃষ্টি হয়।

বিজ্ঞাপন

দেয়ালে কোথাও ফাটল থাকলে সেখান দিয়ে পানি ঢুকে ড্যাম্প ধরে যেত পারে। ড্যাম্প ধরার কারণে দেয়ালের পলেস্তার ফুলে যায়। কিছুদিন পরে ড্যাম্প ধরা জায়গা থেকে পলেস্তার খসে পড়তে থাকে।   বাড়ির সৌন্দর্য নষ্ট করার পাশাপাশি দেখতেও বিরক্তির‌ কারণ হয়ে দাঁড়ায়। তবে কিছু নির্দিষ্ট উপায় অবলম্বন করে দেওয়ালে ড্যাম্প ধরা আটকানো যেতে পারে। চলুন জেনে নেই।  

> খোলামেলা ঘরে ড্যাম্প হ‌ওয়ার সম্ভাবনা কম থাকে। ঘরে বেশি জিনিসপত্র না রেখে পর্যাপ্ত আলো- বাতাস চলাচলের জায়গা রাখতে হবে। দেওয়ালের সঙ্গে যেন  যেন কোনো আসবাব লেগে না থাকে খেয়াল রাখতে হবে। আসবাব এবং দেওয়ালের মধ্যে যথেষ্ট ফাঁকা রাখতে হবে বাতাস চলাচলের জন্য।  

>  যদি দেওয়ালের ফাটল দিয়ে পানি ঢুকে এসে ড্যাম্পের সৃষ্টি হয় তবে মিস্ত্রি দিয়ে ফাটল মেরামত করিয়ে নেওয়া ভালো। আশপাশের দেওয়ালেও পানিরোধক রাসায়নিক মিশিয়ে প্লাস্টার করতে হবে। ফেলে রাখবেন না যত দ্রুত সম্ভব সেই অংশ রং করিয়ে নিতে হবে।  

> অতিরিক্ত সময় এসি চালিয়ে রাখার জন্য ড্যাম্প ধরতে পারে। সে ক্ষেত্রে এসির ব্যবহার কমাতে হবে। এবং ঘরের দরজা জানালা খোলা রেখে রোদ প্রবেশের ব্যবস্থা করাতে হবে।  

> বৃষ্টিতে আসবাবপত্রে ভেজাভাব আসে। বৃষ্টি থেমে যাওয়ার পর সব আসবাব ভালো করে শুকিয়ে নিতে হবে।  

>  ড্যাম্প ধরা জায়গায় জিপসাম প্লাস্টার ব্যবহার করা যেতে পারে। এ ছাড়া ড্যাম্প ধরা জায়গায় ছত্রাক জন্মালে সাদা ভিনিগার দেওয়া যেতে পারে।  

>  বাড়িতে এয়ার পিউরিফায়ার ব্যবহার করলে দেওয়ালে ড্যাম্প ধরার সম্ভাবনা কম থাকে।  

>  রান্নাঘরের চিমনি থেকে তেল ও ময়লা দেওয়ালে ড্যাম্প ধরাতে পারে। রান্নাঘরের দেওয়ালে ড্যাম্প ধরা আটকাতে চিমনি নিয়মিত পরিষ্কার করুন।  

সূত্র : আজতাক।



সাতদিনের সেরা