kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০২২ । ১৬ আশ্বিন ১৪২৯ ।  ৪ রবিউল আউয়াল ১৪৪৪

কেউ ডাহা মিথ্যা বলছে বুঝবেন যেভাবে

অনলাইন ডেস্ক   

১৭ সেপ্টেম্বর, ২০২২ ১২:২৫ | পড়া যাবে ২ মিনিটে



কেউ ডাহা মিথ্যা বলছে বুঝবেন যেভাবে

মিথ্যাবাদী লোকজন আমাদের চারপাশেই রয়েছে। আপনি হয়ত তার সাথে কথা বলছেন কিন্তু বুঝতেই পারছেন না সে মিথ্যা বলে যাচ্ছে। আমেরিকার বিশেষজ্ঞদের গবেষণা অনুয়াযী সরাদিন যে কথাবার্তা শোনেন তার মধ্যে মাত্র ৫৪ শতাংশ মিথ্যা আপনি বুঝতে পারেন। যারা ঘরকুনো তাঁরা মিথ্যা কম বলে।

বিজ্ঞাপন

যারা ঘরকুনো নয় তারা বেশি মিথ্যা বলে। এখন কথা হলো বুঝবেন কীভাবে?

**  মিথ্যা বলার জন্য প্রচন্ড আত্নবিশ্বাসের প্রয়োজন হয়। এটি অনেকেই নেই। তাই অনেকই ঘাবরে যায়। তখন তার হাবভাব দেখেই বুঝবেন যে মিথ্যা বলছে।  

** যে মিথ্যা বলে তার কথা বলার ধরন বদলে যায়। তিনি নিজে জানেন কী পরিমাণে মিথ্যা বলছে। আর সেটা ভুল  প্রমান করার জন্য মিথ্যার ওপর আরো জোর দেয়।  

** কথার সাথে কাজে অমিল খুঁজে পাবেন। কথার পিঠে কথা বলা, বিষয়ের বাইরে গিয়ে কথা বলা, কথা বলার সময় আমতা আমতা করা এগুলোও মিথ্যা বলার বৈশিষ্ঠ্য। কিছু বিষয়ে মুখে না ঠিকিই বলছে কিন্তু ঘাড় ঘুড়িয়েই সে সেই কাজ করছে।

** যে মিথ্যা বলে সে চালাকিও জানে। অতি চালাকের গলায় দড়ি এইটা তো সবাই জানেন। যে মিথ্যা বলছে ভাবছেন তাকে প্রশ্ন করা শুরু করুন। খেয়াল করেন যদি এক শব্দে বা খুব ভেবে উত্তর দেয় তাহলে ধরে নিবেন তিনি মিথ্যা বলছে।

** হার্ভার্ড বিজনেস স্কুলের গবেষকদের মতে যারা বেশি কথা বলে তারা বেশি মিথ্যা বলে। অকারণে তারা অতিরিক্ত কথা বলে। কারণ এটাই তাদের প্রধান হাতিয়ার।

** চোখে চোখ রেখে মিথ্যা বলা খুব সহজ নয়। যরা মিথ্যা বলে এই কারণে তারা চোখে চোখ রেখে কথা বলতে চায় না।  

** আপনাকে মিথ্যা বলে সেই যাত্রায় কেই পার পেয়ে গেলো। কিন্তু পরে এই বিষয়ে কিছু  প্রশ্ন করতে গেলেই তার ব্যবহারে পরিবর্তন দেখতে পাবেন। যেমন ঠোঁট কামড়ানো, নখ কামড়ানো ইত্যাদি ।

সূত্র : এই সময়।   



সাতদিনের সেরা