kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০২২ । ১৬ আশ্বিন ১৪২৯ ।  ৪ রবিউল আউয়াল ১৪৪৪

জেনে নিন, বাতের ব্যথা কমানোর প্রাকৃতিক উপায়

অনলাইন ডেস্ক   

৯ সেপ্টেম্বর, ২০২২ ০৯:৩৫ | পড়া যাবে ৩ মিনিটে




জেনে নিন, বাতের ব্যথা কমানোর প্রাকৃতিক উপায়

বাড়ির বয়স্ক ব্যক্তিদের মধ্যে বাতের ব্যাথার সমস্যা রয়েছে। উঠতে গেলে, বসতে গেলে বারবার যন্ত্রণায় কষ্ট পাচ্ছেন। বাতের সমস্যা অনেক কারণে হতে পারে। অনিয়মিত জীবনযাপন, বংশগত, অন্য বিভিন্ন রোগের প্রভাবে ইত্যাদি।

বিজ্ঞাপন

বর্তমানে শুধু বেশি বয়সের মানুষই নন, কমবয়সীরাও বাতের সমস্যায় আক্রান্ত হতে পারে।

হাঁটাচলা করতে হবে,

মানুষের শরীরের জয়েন্টের মাঝে এক ধরনের তরল থাকে। তরলটির নাম সাইনোভিয়াল। এটি ঠিক সোফার কুশনের মতো কাজ করে। যখন আপনি হাঁটাচলা করেন তখন হাড়ের মধ্যকার ঘর্ষণ কমিয়ে দেয়।  হাঁটাচলার কারণে তরলটি গরম হয়ে যায় এবং বাতের ব্যথার লক্ষণ কমিয়ে আনে। যুক্তরাষ্ট্রের ওহাইও স্টেট ইউনিভার্সিটি ওয়েক্সনার মেডিক্যাল সেন্টারের একজন ফ্যামিলি মেডিসিন চিকিৎসক হিতেন প্যাটেল এই তথ্যই দিয়েছেন।

তিনি আরো বলেন, হাঁটাচলার কারণে জয়েন্টের মাংসপেশীগুলো শক্তিশালী হয়ে ওঠে। এর ফলে ব্যথা কমে যায়।   সাইনোভিয়াল তরলের পরিমাণও বাড়ে। মাঝে মাঝে একটু হাঁত-পা টানটান বা প্রসারিত করতে পারেন অথবা হালকা ব্যায়াম করেও  সুফল পেতে পারেন।  

বিশ্রাম এবং হাঁটাচলায় সমতা,

সবার শরীর এক নয়। বিশ্রাম এবং হাঁটাচলায় সমতা বজায় রাখতে হবে। আপনি যদি খুব বেশি পরিমাণে হাঁটাচলা বা ব্যায়াম করেন সেটা শরীরের জন্য খারাপও হতে পারেন। তাই বলে একবারে হাঁটাচলা বন্ধ করবেন তা নয়। যেমন নড়াচড়া করবেন আবার বিশ্রামও নিবেন। আপনি যতোটুকু ব্যায়াম করতে পারেন ঠিক সেটুকুই করবেন। জোর করে কিছু করতে যাবেন না।

লস এঞ্জেলেসের ক্যালিফের সিডারস-সিনাই কেরলান-জোবে ইনস্টিটিউটের স্পোর্টস নিউরোলজি অ্যান্ড পেইন মেডিসিন সেন্টারের স্পোর্টস নিউরোলজিস্ট এবং ব্যথা ব্যবস্থাপনা বিশেষজ্ঞ ইলান দানান বলেছেন, প্রতিটি ব্যক্তি আলাদা এবং আপনার কতটা ব্যায়াম করা উচিত সেটা অবস্থার পরিপ্রেক্ষিতে অন্য মানুষের চেয়ে কিছুটা পরিবর্তন থাকতে পারে। সবসবময় নিজের শরীর কী বলে সেটা শুনুন।

ওজন নিয়ে কথা,

যুক্তরাষ্ট্রের অর্থোপেডিক সার্জন এবং ক্যালিফের সান্তা মনিকাতে প্রোভিডেন্স সেন্ট জনস হেলথ সেন্টারের হিপ অ্যান্ড নী রিপ্লেসমেন্ট সেন্টারের বিশেষ সার্জারির পরিচালক বেঞ্জামিন বেঙ্গস বলেছেন, বাতের ব্যথা সাধারণত ওজন বহনকারী জয়েন্টের কারণে হয়। যেমন হিপ বা হাঁটু। যদি অতিরিক্ত ওজন এই  জয়েন্টের ওপর পড়ে তাহলে আরো বেশি ব্যথা বেড়ে যাবে। ওজন নিয়ন্ত্রন করে এই ব্যথা কমাতে পারেন।

 যদি কিছুতেই কাজ না হয় তাহলে ডাক্তারের পরামর্শে কিছু ওষুধ আছে, সেগুলো নিতে পারেন। কিছু ক্রিম আছে সেগুলো ব্যবহার করে দেখতে পারেন।

সূত্র : প্রিভেনসন।



সাতদিনের সেরা