kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০২২ । ১৬ আশ্বিন ১৪২৯ ।  ৪ রবিউল আউয়াল ১৪৪৪

চুলে মেহেদি কেন লাগাবেন? জেনে নিন তিন কারণ

অনলাইন ডেস্ক   

১৭ আগস্ট, ২০২২ ১৫:৩৩ | পড়া যাবে ২ মিনিটে



চুলে মেহেদি কেন লাগাবেন? জেনে নিন তিন কারণ

বিশেষজ্ঞরা বলেন, প্রতিদিন শ্যাম্পু করলেই চুলের যত্ন করা হয় না। বিভিন্ন ধরনের সিরাম চুলকে অল্প সময়ের জন্য ভালো রাখে। তবে তাতে সঠিক যত্ন হয় না। চুল ভালো রাখতে সপ্তাহে এক দিন হলেও মেহেদি ব্যবহার করা উচিত।

বিজ্ঞাপন

মেহেদি গাছের পাতা, এছাড়া আমলা, হরতকি, শিকাকাই ইত্যাদি উপাদান দিয়ে তৈরি হয় হেনা। এখানে মেহেদির ৩টি উপকারি দিক জেনে নেওয়া যাক।  

১. প্রাকৃতিক কন্ডিশনার হিসাবে কাজ করে
প্রসাধনী ব্যবহারের ফলে চুল আরও রুক্ষ হয়ে যায়। চুল সুন্দর ও কোমল রাখতে বাজারে প্রচলিত কন্ডিশনার ব্যবহার না করে হেনা ব্যবহার করা উচিত। তাই হেনা করার পরামর্শ দিচ্ছেন কেশ বিশেষজ্ঞরা। ঘরোয়া বিভিন্ন উপকরণ দিয়ে বাড়িতেই হেনা তৈরি করে নেয়ার পরামর্শ দিয়েছেন তারা। এতে চুলের ক্ষতি হওয়ার আশঙ্কা সম্ভবনা থাকে না।

২. চুলের গোড়া শক্ত করতে
চুল পড়া সমস্যায় কম বেশি সবাই ভুগছি আমরা। ঘরের চারদিকে চুলের ছড়াছড়ি। প্রয়োজনীয় পুষ্টি কমে গেলে চুল পড়ে যায়। সপ্তাহে অন্তত এক দিন হেনা করলে চুলের পুষ্টি ফিরে আসবে। চুল ভেতর থেকে মজবুত ও শক্তিশালী হয়ে উঠবে। চুল পড়ার পরিমাণও ধীরে ধীরে কম যাবে।

৩. খুশকি দূর করতে
খুশকি চুল পড়ে যাওয়ার মধ্যে একটি কারণ। খুশকির সমস্যা দূর করতে ১৫ দিনে দু'বার মেহেদি দিন চুলে। খুশকিসহ অন্যান্য সমস্যা চলে যাবে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা।

 



সাতদিনের সেরা