kalerkantho

বৃহস্পতিবার । ৬ অক্টোবর ২০২২ । ২১ আশ্বিন ১৪২৯ ।  ৯ রবিউল আউয়াল ১৪৪৪

অনলাইন ডেটিংয়ে ঝুঁকি এড়াতে যা করবেন

অনলাইন ডেস্ক   

১২ আগস্ট, ২০২২ ১৯:১৮ | পড়া যাবে ৩ মিনিটে



অনলাইন ডেটিংয়ে ঝুঁকি এড়াতে যা করবেন

ছবি ইন্টারনেট

পশ্চিমা বিশ্বের মতো আমাদের দেশেও জনপ্রিয় হচ্ছে ডেটিং অ্যাপের ব্যবহার। অনেকেই খুব আগ্রহ নিয়ে ডেটিং অ্যাপে প্রোফাইল তৈরি করছেন। ডেটিং অ্যাপের মাধ্যমে মানুষ অপরিচিত মানুষের সাথে দেখা করে। সঙ্গী খুঁজতে অনেকের কাছেই এটি একটি পছন্দের মাধ্যম হয়ে উঠছে।

বিজ্ঞাপন

কিন্তু অচেনা কারো সাথে দেখা করতে যাওয়ার আগে কিছু সাবধানতা অবলম্বণ করা উচিত। শীর্ষস্থানীয় ডেটিং অ্যাপগুলো এ ব্যপারে নানা ধরনের পরামর্শ দিয়ে থাকে। চলুন সেগুলো জানা যাক:

গবেষণা
আপনি যার সাথে দেখা করতে যাচ্ছেন তার ব্যপারে আপনার নূন্যতম ধারনা থাকতে হবে। তাই ডেটিং অ্যাপে ব্যবহার করা তথ্য এবং ছবিগুলোর প্রতি ভাল করে লক্ষ্য করুন। আপনি যার সাথে দেখা করবেন, এগুলো যে আসলেই তার সে ব্যপারে নিশ্চিত হতে চেষ্টা করুন। চাইলে অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে খুজে দেখুন তার ব্যপারে আর কোনও তথ্য পাওয়া যায় কিনা।

বিকল্প নম্বর
আপনার ব্যক্তিগত ফোন নম্বর ব্যবহার করার পরিবর্তে বিকল্প কোনও নম্বর ব্যবহার করুন। এতে আপনার নিরাপত্তা এক ধাপ এগিয়ে যাবে। এখন অনেক ধরনের অ্যাপ ব্যবহার করে স্বল্প খরচে ফোন দেওয়া যায়। যেগুলোতে ব্যক্তিগত নম্বর গোপন থাকে। এছাড়া অনেক অ্যাপ আছে যেখানে নম্বরের পরিবর্তে শুধু একটি নাম/কোড ব্যবহার করে আপনি কল দিতে পারবেন। এছাড়া অনেক ডেটিং অ্যাপেই কল দেওয়ার সুবিধা থাকে। এতে করে কোন অনাকাঙ্ক্ষিত কিছু ঘটলে চাইলেই তাকে ব্লক করতে পারবেন। ব্যক্তিগত নম্বর শুধু তাদেরকেই জানানো উচিত যাদের সাথে আপনি স্বাচ্ছন্দবোধ করেন।

ভিডিও চ্যাট
দেখা করার আগে আপনি সঙ্গীর সাথে ভিডিও চ্যাট করে নিতে পারেন। এটি খুব বুদ্ধিমানের কাজ হবে। কারণ আপনি ডেটিং অ্যাপে যেসব তথ্য দেখে তার প্রতি আকৃষ্ট হয়েছেন সেগুলোর সাথে তার কতটুকু মিল সেটি ভিডিও কলে কিছুটা হলেও বুঝতে পারবেন। অনেক সময় কেউ কেউ ভুয়া ছবি ব্যবহার করে একাউন্ট খুলে থাকে। সেক্ষেত্রে আপনি বেঁচে যাবেন। অনেক ডেটিং অ্যাপেই ভিডিও চ্যাটের সুবিধা রয়েছে। চাইলে অন্য কোনও মাধ্যমেও সেটি করতে পারেন।

যেভাবে যাবেন
দেখা করতে যাওয়ার সময় নিজের মতো করে নির্ধারিত জায়গায় পৌছাবেন। আপনি নিজস্ব বাহন কিংবা গণপরিবহন ব্যবহার করার চেষ্টা করুন। এবং আপনার যাতায়াতের পরিকল্পনা গোপন রাখুন। এতে অস্বস্তিকর বা বিপজ্জনক পরিস্থিতিতে পড়ার ঝুঁকি কমে যায়।

জায়গা নির্ধারণ
প্রথমবার দেখা করার জন্য কোনও জনবহুল জায়গা বেছে নিন। ভীড় আছে এমন জায়গা বেছে নেওয়াই ভাল। অথবা কোনও রেস্টুরেন্ট বা ক্যাফেতেও দেখা করতে পারেন। সাথে কোন বন্ধুকে নিয়ে যেতে পারলে আরও ভাল হয়।

বন্ধুকে জানান
অপরিচিত কারো সঙ্গে দেখা করতে যাওয়ার আগে অবশ্যই কাছের কোনও বন্ধুকে বিস্তারিত জানিয়ে রাখুন। কখন আপনি বাড়ি থেকে বের হবেন, কোথায় দেখা করবেন, কার সাথে দেখা করবেন, কখন বাড়ি ফিরবেন এরকম যাবতীয় বিস্তারিত তাকে জানান। বেশিরভাগ অ্যাপই এই পরামর্শ দিয়ে থাকে। যাতে অনাকাঙ্ক্ষিত কিছু হলে সে বন্ধু এগিয়ে আসতে পারে।

সুরক্ষা নিশ্চিত
নিজের সাথে এমন কিছু বহন করতে পারেন যা অনাকাঙ্ক্ষিত সময়ে আপনাকে সুরক্ষা দিতে পারে। নিরাপত্তার কথা সব সময়ই মাথায় রাখতে হবে। আপনি চাইলে পিপার স্প্রে সাথে রাখতে পারেন। আশা করা যায় আপনাকে এটি ব্যবহার করতে হবে না। তবে প্রস্তুত থাকাই বুদ্ধিমানের কাজ।

সূত্র: ফেইজ.সিএ



সাতদিনের সেরা