kalerkantho

মঙ্গলবার । ৪ অক্টোবর ২০২২ । ১৯ আশ্বিন ১৪২৯ ।  ৭ রবিউল আউয়াল ১৪৪৪

ওষুধ কীভাবে দ্রুত কাজ করে? জানালেন বিজ্ঞানীরা

অনলাইন ডেস্ক   

১২ আগস্ট, ২০২২ ১০:৫০ | পড়া যাবে ১ মিনিটে



ওষুধ কীভাবে দ্রুত কাজ করে? জানালেন বিজ্ঞানীরা

বিশেষজ্ঞরা আমাদের পাকস্থলি পর্যবেক্ষণ করে দেখেছেন, ওষুধ সবচেয়ে ভালো ও দ্রুত কাজ করে যদি আপনি ডান দিকে কাত হযে শুয়ে থাকেন। দাঁড়িয়ে, শুয়ে বা বসে সবভাবেই পর্যবেক্ষণ করে দেখা হয়েছে।  

মানব পাকস্থলীতে ওষুধ দ্রবীভূতকরণের ‘কম্পিউটেশনাল মডেলিং’ নামে একটি নতুন গবেষণা থেকে জানা গেছে এই তথ্য। এ গবেষণাপত্র প্রকাশ পেয়েছে 'ফিজিক্স অব ফ্লুয়িডস'-এ।

বিজ্ঞাপন

 সেখানে বলা হয়, বাম দিকে শুয়ে থাকলে ওষুধ পেট থেকে রক্তে মিশতে সময় লাগে। মাধ্যাকর্ষণ শক্তির জন্য এটি হয়। ডান দিকে শুয়ে থাকলে কিছু সক্রিয় উপাদানের রক্তে মিশে যাওয়ার প্রক্রিয়াটার গতি দ্বিগুণ হয়ে যায়। ফলে রক্তে ওষুধ মিশে যেতে সাহায্য করে।

ডিউক নামের ৩৪ বছর বয়সী এক পুরুষের পাকস্থলির কার্যলাপ নিয়ে কম্পিউটার সিম্যুলেশন করা হয়েছে। সেখানে ওষুধ রক্তে মেশার ক্ষেত্রে এমন ফলাফলই বেরিয়ে এসেছে।  

এখন প্রশ্ন হলো- যেকোনো ওষুধের ক্ষেত্রেই কী এই পদ্ধতি সত্য বলে গণ্য হবে? গবেষণা সংশ্লিষ্ট বিজ্ঞানীরা জানান, এখানে একটি কিন্তু আছে। কিছু ওষুধের সক্রিয় উপাদানগুলি ধীরে ধীরে দ্রবীভূত হয়, অন্যগুলি হয় দ্রুত। এভাবেই ওষুধ বানানো হয়। তাই সব উপাদান দ্রুত দ্রবীভূত করার চিন্তাটা বুদ্ধিমানের কাজ হবে না।  

 

সূত্র : দ্য গার্ডিয়ান।



সাতদিনের সেরা