kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

যে অঙ্গভঙ্গি আপনার ভাবমূর্তির বারোটা বাজিয়ে দিচ্ছে

অনলাইন ডেস্ক   

৭ আগস্ট, ২০২২ ১৪:০৫ | পড়া যাবে ২ মিনিটে



 যে অঙ্গভঙ্গি আপনার ভাবমূর্তির বারোটা বাজিয়ে দিচ্ছে

ছবি: সংগৃহীত

একজন মানুষের কথা বলার ধরন এবং অঙ্গভঙ্গি দুটি জিনিসই তার বাহ্যিক সৌন্দর্য প্রকাশ করে। কিন্তু কিছু কিছু শারীরিক ভাষা রয়েছে যা আপনার ভাবমূর্তির নষ্ট করে ফেলতে পারে। অভিজ্ঞরাই এগুলো তুলে ধরেছেন।  সেগুলো জেনে নিই―

যে বিষয়গুলো মাথায় রাখা উচিত
শুধু কথা নয়, আপনার অঙ্গভঙ্গিও ভুল-বোঝাবুঝির কারণ হতে পারে।

বিজ্ঞাপন

যা অন্যের কাছে আপনার ভাবমূর্তি নষ্ট করতে পারে। যেমন ধরুন, আপনি চেহারার মাঝে সব সময় বিরক্তিভাব ধরে রাখেন, যদিও আপনি বিরক্ত নন। তবে যিনি আপনার সাথে কথা বলতে চাইছেন তিনি আর আপনার ধারেকাছেও আসতে চাইবেন না।  এই জিনিসগুলো নোট করে রাখুন। কারণ এ রকম অনেক কিছুই আপনার নিজের অজান্তে ঘটে যাবে।   

কথা বলার সময় নিজের মুখে হাত রাখা
কথা বলার সময় অবশ্যই নিজের মুখে হাত রাখা থেকে বিরত থাকুন। কারণ নিজের অজান্তেই নিজের ভাবমূর্তি নষ্ট কেরে ফেলছেন। এটি একটি দুর্বল অঙ্গভঙ্গি, যার মাধ্যমে আপনার দুর্বলতা প্রকাশ করে, সাথে আপনার যে আত্মবিশ্বাসের অভাব রয়েছে সেটাও প্রকাশ পায়। তাই এখনই সাবধান হয়ে যান।   আপনার সাথে কথা বলার সময় মানুষ এটাও বুঝে নেবে, কথোপকথনে আপনার মনোযোগ নেই। কোনো কারণ ছাড়াই মানুষ আপনাকে বিচার করে ফেলবে।

হাত কচলানো
অনেকেই কথা বলার সময় দুই হাত বা হাতের তালু একসাথে করে কচলাতে থাকেন। অভ্যাস বদলে ফেলুন, এটি মোটেও শোভনীয় অঙ্গভঙ্গি নয়। আপনি মনে করতে পারেন এতে আপনাকে ভালো লাগছে। কিন্তু বিষয়টি পুরোই উল্টো। এটি প্রকাশ করে আপনি কতটা বিরক্ত ও চিন্তিত।

পেছনে দুই হাত বেঁধে দাঁড়ানো
পেছনে হাত বেঁধে দাঁড়ালেই বোঝায় আপনি অপরজনের সাথে আর কথা বলতে চাচ্ছেন না। এটাও প্রকাশ পায় আপনি অপরজনকে বিশ্বাস করতে পারছেন না। ভালো সম্পর্ক বজায় রাখতে এগুলো করবেন না।

সাড়া না দেওয়া
কোনো আলোচনার ভেতর আছেন, কিন্তু সবাই বুঝে গেছে আপনি সেই আলোচনায় নেই। কারণ হতে পারে আপনি তাদের কথায় সাড়া দিচ্ছেন না বা তাদের কথায় নজর দিচ্ছেন না। কথা শুনে যদি একটু না হাসেন তবে তারা বুঝেই নেবে আপনি তাদের কথায় আগ্রহ দেখাচ্ছেন না।  

সূত্র : টাইমস অব ইন্ডিয়া



সাতদিনের সেরা