kalerkantho

বুধবার । ২৯ জুন ২০২২ । ১৫ আষাঢ় ১৪২৯ । ২৮ জিলকদ ১৪৪৩

সয়াবিন ছাড়াও তৈরি করা যায় স্বাস্থ্যকর খাবার

সরিষা, ঘি, অলিভ অয়েলে তৈরি খাবার বেশ স্বাস্থ্যকর, পরিমাণেও কম লাগে। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী নাজিয়া ফারহানা

অনলাইন ডেস্ক   

১৬ মে, ২০২২ ১৪:২৪ | পড়া যাবে ৫ মিনিটে



সয়াবিন ছাড়াও তৈরি করা যায় স্বাস্থ্যকর খাবার

সরিষা তেলে চিকেন ভুনা খিচুড়ি

উপকরণ

পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, লবঙ্গ ১০টি, দারচিনি ২ টুকরা, এলাচ ৫টি, তেজপাতা ১টি, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, জিরা গুঁড়া দেড় চা চামচ, হলুদ গুঁড়া ১ টেবিল চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, মরিচের গুঁড়া ১ টেবিল চামচ, সরিষা তেল এক কাপ, মুরগির মাংস ১ কেজি, পোলাউয়ের চাল ৩ কাপ, মুগডাল দেড় কাপ, আস্তা জিরা ১ চা চামচ, লবণ প্রয়োজনমতো এবং কাঁচা মরিচ ৫/৬টি।

kalerkantho

যেভাবে তৈরি করবেন

১.    একটি প্যানে সরিষা তেল নিয়ে পেঁয়াজ কুচি দিন। এবার সব গরম মসলা দিয়ে ভেজে নিন। সব মসলা ভালো করে কষাতে হবে।

বিজ্ঞাপন

 

২.   এবার আদা, রসুন বাটা, জিরা গুঁড়া, হলুদ গুঁড়া, ধনে গুঁড়া, মরিচের গুঁড়া দিয়ে কষিয়ে নিন। স্বাদমতো লবণ, আস্ত জিরা দিয়ে মুরগির মাংস কষান।

৩.   এবার পোলাউ চাল এবং মুগডাল দিয়ে নেড়ে ৮ কাপ গরম পানি দিন। কিছু সময় ঢেকে পানি শুকিয়ে নিন। এবার ৫-৬টি কাঁচা মরিচ দিন।

৪.  খিচুড়ি আধাঘণ্টার জন্য দমে দিয়ে মাঝেমধ্যে নেড়ে দিন। সব শেষে চুলার আঁচ নিভিয়ে ১০ মিনিট অপেক্ষা করে নামিয়ে পরিবেশন করুন।

 

জলপাই তেলে তিল সালাদ

উপকরণ

বরবটি আধাকাপ, চেরি টমেটো কয়েকটি, মাশরুম ১০-১২টি, গাজর ২টি, লেবুর রস ২ চা চামচ, মাল্টার রস ২ চা চামচ, ভাজা তিল ২ টেবিল চামচ, ঘন টক দই ২ টেবিল চামচ, অলিভ অয়েল ২ চা চামচ ও বিট লবণ সামান্য।

kalerkantho

যেভাবে তৈরি করবেন

১.    প্রথমে সব সবজি টুকরা করে নিন।

২.   এরপর ফুটন্ত গরম পানিতে লেবু ও মাল্টার রস এবং বিট লবণ মিশিয়ে নিন। তাতে সব সবজি দিয়ে হালকা সিদ্ধ করুন।

৩.  এরপর ঠাণ্ডা করে দইয়ে মেখে রাখুন।

৪.   এবার সব উপকরণ প্লেটে সাজিয়ে তেল ও তিল ছড়িয়ে পরিবেশন করুন।

 

ঘি সবজির দুধমালাই

উপকরণ

কচি লাউ ১টি, বাঁধাকপি ১টি, ডালের বড়ি ১৫-১৬টি, কাঁচা মরিচ ৮-১০টি, কালিজিরা ২ চা চামচ, দুধ ২ কাপ, লবণ পরিমাণমতো, ঘি এক টেবিল চামচ, চিনি পরিমাণমতো এবং আতপ চাল ১ টেবিল চামচ।

kalerkantho

যেভাবে তৈরি করবেন

১.    কচি লাউয়ের খোসা ফেলে পরিষ্কার করে পাতলা ও তিনকোনা করে কাটুন। বাঁধাকপি একটু বড় কুচি করে নিন। ১ চা চামচ কালিজিরা, আতপ চাল ও ৫-৬টি কাঁচা মরিচ দুধ দিয়ে বেটে নিন। কড়াইয়ে ঘি গরম করে বড়ি ভেজে নিন। বড়ি তুলে রেখে কড়াইয়ে কাঁচা মরিচ ও কালিজিরার ফোড়ন দিন।

২.   এবার টুকরা করা লাউ দিয়ে হালকা আঁচে নাড়তে নাড়তে লাউয়ের পানি শুকিয়ে নিন। লাউ বাদামি হলে বাঁধাকপি ও দুধ ঢেলে পরিমাণমতো লবণ ও চিনি দিন।

৩.   ঝোল ফুটলে ভেজে রাখা বড়ি দিন। ডালের বড়ি সিদ্ধ হওয়া পর্যন্ত পাত্র ঢেকে রাখুন। বড়ি সিদ্ধ হলে বেটে রাখা চাল, কালিজিরা ও কাঁচা মরিচ ঝোলে ছেড়ে দিয়ে একটু নাড়ুন। এরপর ৩-৪ মিনিট ঢেকে রাখুন। মাখো মাখো হলে আঁচ বন্ধ করে দিন।

 

আনারস ইলিশ

উপকরণ

৫০০ গ্রাম ইলিশ মাছ (কেটে নেওয়া), আনারস কুচি ১ কাপ, রসুন বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, শুকনা মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো, চিনি পরিমাণমতো এবং কাঁচা মরিচ ৫-৬টি।

kalerkantho

যেভাবে তৈরি করবেন

১.   কড়াইয়ে আধাকাপ পানি গরম করে পেঁয়াজ বাটা, রসুন বাটা, শুকনা মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, ধনে গুঁড়া ও লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন। প্রয়োজনমতো সামান্য করে পানি দিন, যেন মসলা পুড়ে না যায়।

২.   এবার আনারস কুচি দিয়ে সামান্য কষিয়ে ইলিশ মাছ দিয়ে ভালো করে নেড়েচেড়ে ঢেকে দিন।

৩. অল্প আঁচে ১০ মিনিটের মতো রান্না করুন। রান্না হয়ে যাওয়ার সামান্য আগে চিনি ও কাঁচা মরিচ দিয়ে নেড়ে নিন। ব্যস, তৈরি হয়ে গেল মজাদার ইলিশ দিয়ে আনারস।

 

পুর ভরা মুরগি

উপকরণ

মুরগির বুকের মাংস ১ পিস, চিজ পরিমাণমতো, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, লেবুর রস ১ কাপ, কর্নফ্লাওয়ার আধা চা চামচ, আদার রস ১ চা চামচ, লবণ স্বাদমতো, লেমন জেস্ট পরিমাণমতো এবং চিনি সামান্য।

kalerkantho

যেভাবে তৈরি করবেন

১.    মুরগির মাংস কেটে পকেট করে আদার রস, গোলমরিচ গুঁড়া ও লেবুর রস দিয়ে মেখে ৩০ মিনিট রেখে দিন।

২.   এবার মাংসের ভেতর চিজ দিয়ে ভেজে সিদ্ধ করে নিন।

৩.   সিদ্ধ হলে প্যানে পরিমাণমতো পানি, লেবুর রস, চিনি, লবণ ও কর্নফ্লাওয়ার দিয়ে সস বানিয়ে মাংসের ওপর লেমন জেস্ট দিয়ে পরিবেশন করুন।



সাতদিনের সেরা