kalerkantho

শনিবার । ২৫ জুন ২০২২ । ১১ আষাঢ় ১৪২৯ । ২৪ জিলকদ ১৪৪৩

বয়স কমাতে ফেস মাস্ক

ত্বকে বয়সের ছাপ লুকাতে এবং প্রতিরোধ করতে কাজ করে অ্যান্টি এজিং ফেস মাস্ক। প্রাকৃতিক ও রাসায়নিক নানা উপাদানের সমন্বয়ে তৈরি এসব মাস্কে রয়েছে ত্বকের কোষের বুড়িয়ে যাওয়া প্রতিরোধের ক্ষমতা। বিন্দিয়া বিউটি কেয়ারের রূপ বিশেষজ্ঞ শারমিন কচির সঙ্গে কথা বলে লিখেছেন মোনালিসা মেহরিন

৯ মে, ২০২২ ১১:১২ | পড়া যাবে ৩ মিনিটে



বয়স কমাতে ফেস মাস্ক

দীপ্তিময় চেহারা কে না চায়। এর ওপর যদি চেহারায় থমকে থাকে বয়স, তাহলে তো কথাই নেই! কিন্তু ত্বক তো আর মনের কথা শোনে না। আয়নার সামনে দাঁড়ালে চোখের নিচে বলিরেখা, জুলফিতে পাক ধরা দেখলে কার না মন খারাপ হয়। ত্বকে বয়সের ছাপ লুকাতে অনেকেই মাসে মাসে পার্লারে ধরনা দেন, কিন্তু তাতে খরচও অনেক।

বিজ্ঞাপন

আবার তাতে সময় বের করার ব্যাপারও আছে। এ জন্য ঘরে বসেই অ্যান্টি এজিং ফেসিয়াল মাস্ক তৈরি করে নিতে পারেন। সময় ও অর্থ দুটিই বাঁচবে। সঙ্গে ত্বকও থাকবে লাবণ্যময়। সবার ত্বকের ধরন এক নয়। এ জন্য ত্বক বুঝে ফেস মাস্ক ব্যবহার করা উচিত।

শুষ্ক ত্বকের জন্য

উপকরণ : ডিমের কুসুম ১টি, টক দই ১ টেবিল চামচ এবং আমন্ড অয়েল আধা চা চামচ।

যেভাবে তৈরি করবেন : একটি পাত্রে সব উপকরণ নিয়ে ভালো করে মিশিয়ে নিন। গাঢ় ও আঠালো হওয়া পর্যন্ত নাড়তে থাকুন।

ব্যবহার পদ্ধতি : সকালে বা রাতে যেকোনো সময় মিশ্রণটি মুখে লাগান। ১৫ মিনিট রেখে ফেসওয়াশ দিয়ে ভালো করে মুখ ধুয়ে ফেলুন।

তৈলাক্ত ত্বকের জন্য

উপকরণ : পাকা কলা ১টি, লেবুর রস ২ চা চামচ এবং মধু ১ চা চামচ।

যেভাবে তৈরি করবেন : কলার খোসা ছাড়িয়ে ভালো করে চটকে নিন। এর সঙ্গে মধু ও পাতিলেবুর রস ভালো করে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন।

ব্যবহার পদ্ধতি : ত্বকে এই পেস্ট ভালো করে মেখে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে দুইবার এই প্যাক ব্যবহার করলে ভালো ফল পাওয়া যাবে।

স্বাভাবিক ত্বকের জন্য

উপকরণ : হলুদ বাটা ১ চা চামচ, দুধ দুই চা চামচ এবং গোলাপজল সামান্য।

যেভাবে তৈরি করবেন : একটি পাত্রে কাঁচা হলুদ বাটা নিন। এর মধ্যে গোলাপজল ও দুধ ভালো করে মিশিয়ে সামান্য ঘন প্যাক তৈরি করুন।

ব্যবহার পদ্ধতি : প্যাকটি আঙুলের সাহায্যে মুখে লাগান। শুকিয়ে গেলে ভালো করে ধুয়ে নিন। ভালো ফল পেতে সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করুন।

সংবেদনশীল ত্বকের জন্য

উপকরণ : গাজর ২টি ও মধু ১ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন : গাজর সিদ্ধ করে ভালো করে চটকে নিন। এবার এর সঙ্গে মধু মিশিয়ে ক্রিমের মতো মিশ্রণ তৈরি করুন।

ব্যবহার পদ্ধতি : মিশ্রণটি মুখের ত্বকের ওপর পাতলা করে প্রলেপ দিন। ২০ মিনিট অপেক্ষা করুন। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। ভালো ফল পেতে সপ্তাহে তিন দিন ব্যবহার করুন।

সব ধরনের ত্বকের জন্য

উপকরণ : মধু ১ চা চামচ ও ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল ৪-৫ ফোঁটা।

যেভাবে তৈরি করবেন : উপাদান দুটি ভালো করে মিশিয়ে নিন।

ব্যবহার পদ্ধতি : প্রথমে উষ্ণ পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এরপর মিশ্রণটি ত্বকে মাস্কের মতো করে লাগিয়ে নিন। ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সব ধরনের ত্বকে এই অ্যান্টি এজিং মাস্কটি খুব উপকারী।



সাতদিনের সেরা