kalerkantho

রবিবার । ২৬ জুন ২০২২ । ১২ আষাঢ় ১৪২৯ । ২৫ জিলকদ ১৪৪৩

দাওয়াই

শিশুর ডায়াপার র‌্যাশ হলে

অনলাইন ডেস্ক   

৩০ এপ্রিল, ২০২২ ১১:১৬ | পড়া যাবে ২ মিনিটে



শিশুর ডায়াপার র‌্যাশ হলে

অনেক সময় ডায়াপার ব্যবহারের ফলে শিশুদের নিতম্বে র‌্যাশ হয়। ডায়াপার ব্যবহারে স্বাস্থ্যসম্মত নিয়ম না মানলে ডায়াপার র‌্যাশ হতে পারে।

কারণ

♦ ডায়াপার যে উপাদান দিয়ে তৈরি তাতে শিশুর অ্যালার্জি

♦ ডায়াপারের সঙ্গে শিশুর ত্বকের অতিরিক্ত ঘর্ষণ

♦ বদ্ধ অবস্থায় মলমূত্রের সংস্পর্শে দীর্ঘক্ষণ থাকা

♦ নিম্নমানের ডায়াপার ব্যবহার

♦ দীর্ঘ সময় একই ডায়াপার পরিয়ে রাখা

লক্ষণ

শিশুর দেহের যতটুকু জায়গা ডায়াপারের আড়ালে থাকে তার পুরোটা বা আংশিক জায়গা লাল হয়ে যায়। ডায়াপার র‌্যাশ বিভিন্ন তীব্রতার হতে পারে।

বিজ্ঞাপন

লাল ছোট দানা থেকে শুরু করে বড় বড় উঁচু লাল ঘামাচির মতো ঘন এবং ভেজা ভেজা র‌্যাশ দেখা দিতে পারে। ছয় মাস বয়স পর্যন্ত একরকম ডায়াপার র‌্যাশ হয়। আর ছয় মাসের পর খাদ্যাভ্যাস পরিবর্তনের কারণে ডায়াপার র‌্যাশ ভিন্ন ধরনের হতে পারে। তবে অ্যালার্জিজনিত র‌্যাশ সব সময়ই হতে পারে। অ্যালার্জি থাকলে ডায়াপার ব্যবহারের শুরুতেই র‌্যাশ দেখা দেয়। এগুলোতে চুলকানি ও জ্বালা অনুভব হয়। শিশু কাঁদতে থাকে ও স্বাভাবিক কাজগুলো (খেলা, খাওয়া) করতে অনীহা দেখায়।

 

তবে দীর্ঘ সময় মলমূত্রের ছোঁয়া পেলে ত্বকে ছত্রাক সংক্রমণ হয়। এ ক্ষেত্রে ডায়াপার র‌্যাশ টকটকে লাল বড় দানাযুক্ত হয় এবং ডায়াপার পরিবর্তন বা ব্যবহার বন্ধ করলেও সেরে যায় না।

করণীয়

উন্নতমানের ডায়াপার ব্যবহার, ঘন ঘন ডায়াপার পরিবর্তন করা, ডায়াপার ময়লা হলে সঙ্গে সঙ্গে বদলে ফেলা—এসব চর্চা করলে ডায়াপার র‌্যাশ সাধারণত হয় না। তারপরও যদি ডায়াপার র‌্যাশ হয়েই যায়, তবে কিছুদিন ডায়াপার ব্যবহার বন্ধ রাখাই ভালো হবে। এরপর ভিন্ন ব্র্যান্ডের ডায়াপার পরিয়ে দেখা যেতে পারে। ডায়াপারের উপাদানে অ্যালার্জি আছে কি না তা সতর্কভাবে পর্যবেক্ষণ করতে হবে।

ডায়াপার র‌্যাশের চিকিৎসায় বিভিন্ন ওষুধযুক্ত মলম ব্যবহার করা যায়। লক্ষণ অনুযায়ী ছত্রাকনাশক ব্যবহারের প্রয়োজন পড়ে। তবে ওষুধ ব্যবহারের জন্য চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

 

পরামর্শ দিয়েছেন

ডা. শাহেদ সাব্বির আহমেদ

আবাসিক মেডিক্যাল অফিসার

কাউনিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, রংপুর  



সাতদিনের সেরা