kalerkantho

মঙ্গলবার ।  ১৭ মে ২০২২ । ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৫ শাওয়াল ১৪৪৩  

ফ্রোজেন শোল্ডার : কাঁধে যখন প্রচণ্ড ব্যথা

দাওয়াই   

২৯ এপ্রিল, ২০২২ ১০:০২ | পড়া যাবে ২ মিনিটে



ফ্রোজেন শোল্ডার : কাঁধে যখন প্রচণ্ড ব্যথা

ফ্রোজেন শোল্ডার কাঁধের একটি সাধারণ সমস্যা। সাধারণত মাঝ বয়েসী থেকে অধিক বয়েসীদের এটা হতে পারে। এ ক্ষেত্রে কাঁধের জয়েন্টে প্রথম দিকে ভেতরের আবরণীতে প্রদাহ হয়ে ব্যথা অনুভূত হয়। যে কারণে হাত নাড়াচাড়া করা থেকে বিরত থাকেন আক্রান্ত ব্যক্তি।

বিজ্ঞাপন

দীর্ঘ দিন এই সমস্যা থাকলে কাঁধের জয়েন্ট শক্ত হয়ে যায়। তখন চাইলেও নাড়ানো যায় না। প্রচণ্ড ব্যথা হয়।

কারণ

♦ রোটেটর কাফ ইনজুরি

♦ হাত ভেঙে যাওয়া

♦ স্ট্রোক

♦ অপারেশনজনিত

ঝুঁকি যাঁদের বেশি

বয়স ৪০ বা এর ঊর্ধ্বে যাঁরা, তাঁরা এই সমস্যার জন্য ঝুঁকিতে থাকেন। বিভিন্ন রোগের কারণে কাঁধের জয়েন্টে ব্যথা হতে পারে। যেমন ডায়াবেটিস, থাইরয়েড গ্রন্থির রোগ, হার্টের রোগ, যক্ষ্মা ও পারকিনসনস রোগ। যাঁরা দীর্ঘদিন অস্টিওয়ারথ্রাইটিস বা রিউম্যটয়েড আরথ্রাইটিসে  ভোগেন, তাঁদের ক্ষেত্রেও এই সমস্যা হতে পারে।

করণীয়

একটু সতর্ক থাকলেই আমরা এই সমস্যা এড়াতে পারি। আঘাতজনিত সমস্যা থেকে নিজেকে বাঁচানোর চেষ্টা করতে হবে। নিয়মিত কাঁধের ব্যায়াম কাঁধকে ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কাঁধ বা শোল্ডার যেহেতু গুরুত্বপূর্ণ একটি অঙ্গ তাই এর কোনো সমস্যাকে হালকা করে দেখা যাবে না। দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। শুধু ব্যথার ওষুধ খেয়ে নিজে নিজে চিকিৎসা করা যাবে না।

যদি ফ্রোজেন শোল্ডার হয়ে যায় তবে ব্যথা হয়। ব্যথা দূর করে নিতে হবে। ব্যথা মুক্ত করতে অত্যাধুনিক পদ্ধতির সাহায্য নেওয়া যেতে পারে।

আলট্রাসনোগ্রাফির সাহায্যে হাইড্রোডাইলেটেশনের মাধ্যমে জমে যাওয়া ক্যাপসুলে মুভমেন্ট আনা যায় এবং পরে প্রয়োজনীয় ব্যায়ামের পরামর্শ দেওয়া হয়। সম্পূর্ণ প্রক্রিয়া ব্যথামুক্ত পদ্ধতিতে করা হয়।

পরামর্শ দিয়েছেন

ডা. মো. আহাদ হোসেন

কনসালট্যান্ট ও ব্যথা বিশেষজ্ঞ

বাংলাদেশ সেন্টার ফর রিহ্যাবিলিটেশন, ঢাকা

 

 



সাতদিনের সেরা