kalerkantho

সোমবার ।  ১৬ মে ২০২২ । ২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৪ শাওয়াল ১৪৪৩  

বুস্টার ডোজ নেওয়ার পরেও করোনার উপসর্গ? যা করবেন

অনলাইন ডেস্ক   

২২ জানুয়ারি, ২০২২ ১১:০৭ | পড়া যাবে ২ মিনিটে



বুস্টার ডোজ নেওয়ার পরেও করোনার উপসর্গ? যা করবেন

করোনার টিকা নেওয়ার পরেও অনেকে বারবার আক্রান্ত হচ্ছেন। এমনকি বুস্টার ডোজ নেওয়ার পরেও আক্রান্ত হতে দেখা যাচ্ছে। এমন পরিস্থিতি তৈরি হলে ভয় না পেয়ে চিকিৎসাতেই মুক্তি মিলবে বলে বলছেন চিকিৎসকরা। এজন্য উপসর্গ দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

বিজ্ঞাপন

করোনা আমাদের জীবনের সঙ্গে জড়িয়ে গিয়েছে। এজন্য এর সাথে লড়াই করে থাকতে হবে।   অনেকে করোনার দুটো ডোজ, আবার অনেকে একটা ডোজ, কেউ কেউ বুস্টার ডোজও পেয়েছেন।

প্রথম দিকে গলা ব্যাথা, সর্দির উপসর্গ বেশি থাকছে। কারও কারও জ্বরের মতো উপসর্গও রয়েছে। এদের অনেকেরই পরীক্ষা করে দেখা যাচ্ছে করোনা পজিটিভ। সে ক্ষেত্রে কিছু উপসর্গ অনুযায়ী চিকিৎসা করতে হচ্ছে। আবার অক্সিজেনের মাত্র ৯৪ শতাংশের নিচে নেমে গেলে হাসপাতালে ভর্তিও করতে হচ্ছে।

বুস্টার ডোজ নেওয়ার পরেও যারা আক্রান্ত হচ্ছেন সে বিষয়ে চিকিৎসকরা বলেন, উপসর্গ মানেই আক্রান্ত ভাবার কোন কারণ নেই। টিকার থেকে পার্শ্ব প্রতিক্রিয়াতেও সাময়িক উপসর্গ দেখা দিতে পারে। সামান্য কিছু ওষুধ খেলেই দু-এক দিনের মধ্যে সুস্থ হয়ে যাচ্ছেন সকলে। তবে এদের মধ্যে বেশিরভাগই প্রবীণ রোগী। সেক্ষেত্রে প্রাথমিক কিছও ওষুধ এবং গরম পানি দিয়ে গার্গল রোগীদের উপকার করছে।

এই সব উপসর্গ থেকে বাঁচতে পানি পান খুবই গুরুত্বপূর্ণ। যতটা সম্ভব বেশি পানি খেতে হবে। একই সঙ্গে গরম পানি খাওয়ার কথাও বলছেন চিকিৎসকরা। তারা বলছেন, শরীরে পানির মাত্রা যেন কোনও ভাবেই কম হয়ে না যায়। এসব পরামর্শ মানলে কয়েকদিনে ‍সুস্থ থাকা সম্ভব।



সাতদিনের সেরা