kalerkantho

বৃহস্পতিবার  । ২৪ অগ্রহায়ণ ১৪২৮। ৯ ডিসেম্বর ২০২১। ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

এই কথাগুলো কাউকে বলবেন না, গোপন করে ফেলুন এক্ষুনি

অনলাইন ডেস্ক   

৯ নভেম্বর, ২০২১ ১৬:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



এই কথাগুলো কাউকে বলবেন না, গোপন করে ফেলুন এক্ষুনি

গোপন কথা কাউকে বলা উচিত নয়
শাস্ত্র অনুযায়ী, ব্যক্তিকে নিজের পরিজন, ঘনিষ্ঠ মিত্র আর নিজের স্ত্রীকে নিজের সুখ-দুঃখ, সমস্যার বিষয়ে বলা উচিত, কারণ এরাই সমস্যার সময় সঙ্গ দেয়। কিন্তু এমন কিছু কথা রয়েছে যা সবাইকে বলা উচিত নয় এবং এই গোপন কথা নিজের মধ্যেই সীমাবদ্ধ রাখতে হয়। নয়তো সেই ব্যক্তি গুরুতর সমস্যায় ফেঁসে যেতে পারেন।

দাম্পত্য জীবন
স্বামী-স্ত্রীর মধ্যেকার কথা কখনও কাউকে বলা উচিত নয়। এই বিষয়গুলো কখনও কোনও ঘনিষ্ঠ বন্ধুকেও বলা উচিত নয়। নয়তো মুশকিলে পরতে পারেন। এতে আপনার অপমানও হবে আর আপনার বৈবাহিক জীবনেও চিড় ধরতে পারে। তাই শাস্ত্র মতে কখনও স্বামী-স্ত্রীর মধ্যেকার কথা অন্য কাউকে বলতে নেই। এমনকী ঝগড়ার সময়ও তৃতীয় ব্যক্তিকে তার মধ্যে নিয়ে আসতে নেই।

অপমান
প্রথমত কখনও এমন পরিস্থিতি তৈরি করবেন না যেখানে অপমান হতে পারে, কিন্তু যদি সেটা দুর্ভাগ্যবশত তৈরি হয়ে গেলেও সে বিষয়ে কাউকে কোনও সময় বলবেন না। এতে আপনার ভাবমূর্তি নষ্ট হবে এবং মানুষের মনে আপনার সম্মান আরও কম হয়ে যাবে।

অর্থ হানি
জীবনে অনেক সময় একজন মানুষকে অর্থের ক্ষতির সম্মুখীন হতে হয়, তাঁকে ঋণ নিতে হয়। আপনি যদি এমন সমস্যায় পড়েন তবে কাউকে এ সম্পর্কে বলা উচিত নয়, অন্যথায় আপনার অর্থ হ্রাস দেখে লোকেরা আপনার থেকে দূরত্ব বজায় রাখবে। একজন ব্যক্তির যদি টাকা না থাকে, তাহলে তাঁর প্রতি মানুষের দৃষ্টিভঙ্গি বদলাতে সময় লাগে না।

আপনার ধন–সম্পত্তি
অর্থের ক্ষতির কথা যেমন বলা উচিত নয়, তেমনি নিজের আয় ও সম্পদের কথাও বলা উচিত নয়। আপনি কত উপার্জন করছেন, আপনার কত সম্পত্তি আছে তা কখনই অন্যের কাছে প্রকাশ করবেন না। অন্যথায় ঈর্ষান্বিত লোকেরা আপনার ক্ষতি করতে পারেন।

আপনার দুঃখ
আপনার দুঃখ-কষ্ট সবার কাছে বলা উচিত নয়। নিজের দুঃখ-কষ্ট নিজের মধ্যেই রাখা উচিত। কারণ এই লোকেরা সাহায্য করবেন না, বিপরীতভাবে, তাঁরা আপনাকে উপহাস করবে, সাহায্য করবেন না।

সূত্র-ইন্ডিয়া



সাতদিনের সেরা