kalerkantho

শনিবার । ১২ অগ্রহায়ণ ১৪২৮। ২৭ নভেম্বর ২০২১। ২১ রবিউস সানি ১৪৪৩

ওজন কমাতে কফি?

অনলাইন ডেস্ক   

২২ অক্টোবর, ২০২১ ১৩:১১ | পড়া যাবে ২ মিনিটে



ওজন কমাতে কফি?

কফি খেতে পছন্দ করেন না এমন মানুষের সংখ্যা নেহাত কম। সারাদিন কর্মচঞ্চল থাকতে কফির বিকল্প নেই। সেই সাথে স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে কফি। অনেক পুষ্টি বিশেষজ্ঞ এর দাবি কফি ওজন কমাতে সাহায্য করে। কিন্তু কথা হলো কীভাবে কফি বানালে ওজন কমানো যায়। চলুন জেনে নেওয়া যাক।

১) দারচিনি দিয়ে কফি: দারচিনিতে থাকে নানা ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট। ক্যাফেইনের সঙ্গে সেসব অ্যান্টি-অক্সিড্যান্ট মিশালে ওজন কমার প্রক্রিয়া দ্রুত গতিতে বৃদ্ধি পায়। হজমও ভালো হয়। এজন্য কফি বানানোর পর দারুচিনির গুঁড়ো মিশিয়ে নিন।

২) ডার্ক চকোলেট কফি:  ডার্ক চকোলেটে বিভিন্ন ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। আর থাকে প্রচুর পরিমাণে মোনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড। এই দুই পদার্থ কফির সঙ্গে মিশে বিপাক হার বাড়ে। এ দিকে, চকোলেট আবার খিদা লাগার অনুভূতি কমায়। সব মিলে ওজন কমার প্রক্রিয়া হ্রাস পায়।

৩) লেবুর রস দেওয়া কফি: লেবুর রসে উপস্থিত ভিটামিন সি এবং সাইট্রিক অ্যাসিড ক্যাফেইনের সঙ্গে মিশে বিপাক হার বাড়িয়ে দেয়। তার প্রভাবে মেদও ঝরতে থাকে। দুধ-চিনি ছাড়া এক কাপ কালো কফিতে অর্ধেক লেবুর রস মিশিয়ে নিতে হবে। তার মধ্যে ইচ্ছা হলে দেওয়া যায় সামান্য দারচিনিও। রোজ এই পানীয়টি খেলে মেদ ঝরার সঙ্গে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে।



সাতদিনের সেরা