kalerkantho

শনিবার । ১৯ অগ্রহায়ণ ১৪২৮। ৪ ডিসেম্বর ২০২১। ২৮ রবিউস সানি ১৪৪৩

গাছ পরিচর্যার সময় নেই? যেসব গাছ দিয়ে বাগান সাজাবেন

অনলাইন ডেস্ক   

২২ অক্টোবর, ২০২১ ১১:১৯ | পড়া যাবে ২ মিনিটে



গাছ পরিচর্যার সময় নেই? যেসব গাছ দিয়ে বাগান সাজাবেন

গাছ বাড়িতে নিয়ে আসে বাড়তি সৌন্দর্য। খুব সহজেই আপনি আপনার বাসার বারান্দা সাজিয়ে তুলতে পারেন গাছের মাধ্যমে। কিন্তু নিয়মিত গাছের যত্ন নিতে অনেকেই পারেন না। এজন্য দেখা যায় বাগান করা হলেও তা স্থায়ী হয় না। তবে এমন অনেক গাছ আছে যার খুব বেশি যত্নের দরকার হয় না। এমন কয়েকটি গাছের কথা চলুন জেনে নেওয়া যাক।

স্নেক প্ল্যান্ট:
এই গাছ খুব অন্ধকারেও বাড়ে। একদম আলো যায় না এমন জায়গায়ও এই গাছ বেড়ে উঠবে। আবার খুব বেশি পানি দেওয়ারও প্রয়োজন নেই। বাজারের নানা ধরণের স্নেক প্ল্যান্ট কিনতে পাওয়া যায়।

মানি প্ল্যান্ট:
যে কোনও ঘরের কোণে মানি প্ল্যান্টের বিভিন্ন প্রজাতি রাখতে পারেন। চাইলে ওয়াশরুমেও রাখতে পারেন। এতে করে ওয়াশরুমের আলাদা শোভা বাড়বে। আবার বসার ঘরে, রান্নাঘরের জানালায় রাখতে পারেন মানি প্ল্যান্ট। এর জন্য খুব বেশি যত্নের প্রয়োজন হয় না। আবার ঘরের সৌন্দর্যও বর্ধন করবে মানি প্ল্যান্ট।

স্পাইডার প্ল্যান্ট:
আর্দ্র পরিবেশে সবচেয়ে ভাল বাড়ে এই গাছ। তবে মাঝে মাঝে আলোর প্রয়োজনও পড়ে। যে ঘরের জানলার অল্প রোদ আসে, এমন জায়গায় রাখার চেষ্টা করুন। গাছের পাতা হলদে হয়ে গেলে বুঝবেন, আরও আলোর প্রয়োজন। সে ক্ষেত্রে সপ্তাহে একদিন বারান্দায় রাখতে পারেন। এ বিষয়টি খেয়াল রাখলেই গাছ নিয়ে আর বাড়তি চিন্তায় পড়তে হবে না।  

লাকি ব্যাম্বু:

ছোট ছোট বাঁশ গাছগুলো পানিতে বেড়ে ওঠে। খুব কম আলোয় এ গাছ বেঁচে থাকতে পারে। বেসিনের কাছে রাখার জন্য এই গাছ আদর্শ।

অ্যালোভেরা:

অ্যালোভেরা গাছেও বেশি যত্ন লাগে না। পানি কম দিতে হয়।  আর্দ্র পরিবেশ থেকেই পুষ্টি জুটিয়ে নেয়। খুব বেশি আলো ছাড়াই দিব্যি বড় হবে এই গাছ।



সাতদিনের সেরা