kalerkantho

শুক্রবার । ৬ কার্তিক ১৪২৮। ২২ অক্টোবর ২০২১। ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

রসুনের যত গুণাগুণ

অনলাইন ডেস্ক   

৩০ সেপ্টেম্বর, ২০২১ ১১:১০ | পড়া যাবে ২ মিনিটে



রসুনের যত গুণাগুণ

মাছ, মাংস, সবজি, আচার যা-ই তৈরি করেন না কেন, রসুন লাগবেই। রসুন যেমন রান্নার স্বাদ বাড়ায়, তেমনি এর স্বাস্থ্যগত উপকারিতাও অনেক। রসুনের এমন অনেক উপকার আছে, যা অনেকের অজানা। চলুন জেনে নেওয়া যাক।

১) হজমের সমস্যায় ভোগেন? ওষুধ না খেয়ে রসুন খেয়ে দেখুন সমস্যা অনেকটা কমে গেছে। ১ কোয়া রসুন থেঁতো করে নিন। এবার সেটি একটি চামচে রেখে ওপরে আধা চা চামচ মধু ছড়িয়ে রোজ সকালে খালি পেটে খান। উপকার পাবেন।

২) মুখে ব্রণের সমস্যায় ভুগছেন? রসুনের প্রদাহ নিরোধক উপাদান ব্রণের ব্যথা সারায়। এমনকি, ত্বকের ছিদ্রে থাকা ব্যাকটেরিয়াও দূর করে। তাই ব্রণ সারাতে এক কোয়া রসুন কেটে নিয়ে ব্রণের জায়গায় ঘষুন।

৩) মাথার ত্বকে খুশকি হয়েছে? খুশকি তাড়িয়ে চুলের চিটচিটে ভাব দূর করবে রসুন। কয়েক কোয়া রসুন থেঁতো করে তার সঙ্গে একটু মধু ভালো করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি মাথার ত্বকে লাগিয়ে হালকা মালিশ করে ১৫ মিনিট রাখুন। তারপর শ্যাম্পু করে চুল ধুয়ে নিন।

৪) মশার উৎপাত কমাতে রসুনের জুড়ি মেলা ভার। রসুনের ৬-৮টি কোয়া ভালো করে থেঁতো করে সামান্য পানি দিয়ে সিদ্ধ করতে দিন। হালকা আঁচে মিশ্রণটি রাখুন। ঠাণ্ডা করে ছেঁকে স্প্রে বোতলে ভরে নিন। ঘরের যে যে জায়গায় মশার উৎপাত বেশি, সেখানে স্প্রে করুন এই মিশ্রণ।

৫) হাতে কাঠ বা কাচের কুচি ঢুকে গিয়েছে? খুব ছোট এই জিনিসেও কিন্তু অনেক বেশি ব্যথা হয়। আবার সহজে বের করাও যায় না।  তবে ঘরোয়া উপায়েই রয়েছে সমাধান। কাচ বা কাঠের কুচি ঢুকে যাওয়া জায়গাটির ওপর অর্ধেক রসুন দিয়ে ভালো করে ব্যান্ডেজ করে নিন। কিছুক্ষণ পর নিজে থেকেই বেরিয়ে আসবে কাচের কুচি।



সাতদিনের সেরা