kalerkantho

মঙ্গলবার । ৩ কার্তিক ১৪২৮। ১৯ অক্টোবর ২০২১। ১১ রবিউল আউয়াল ১৪৪৩

স্ট্রোকের ঝুঁকি কমাবে যোগাসন?

অনলাইন ডেস্ক   

২৬ সেপ্টেম্বর, ২০২১ ১১:৩০ | পড়া যাবে ২ মিনিটে



স্ট্রোকের ঝুঁকি কমাবে যোগাসন?

শরীরকে সুস্থ রাখতে প্রতিদিনের ব্যস্ততার মাঝেও নিয়ম মেনে শরীরচর্চা করা উচিত। সেক্ষেত্রে শরীর ভালো রাখে যোগাসন। ওজন কমানোর পাশাপাশি রোগব্যধি দূর করতে যোগাসনের কোন বিকল্প নেই। সম্প্রতি গবেষণা বলছে স্ট্রোকের ঝুঁকিও কমাতে পারে যোগাসন।

ধনুরাসন

পেট উপুড় করে শুয়ে পড়ুন। তারপর হাঁটু ভাঁজ করে পায়ের পাতা যতখানি সম্ভব পিঠের উপর নিয়ে আসুন। এ বার হাত দুটো পিছনে নিয়ে গিয়ে গোড়ালির উপর শক্ত করে চেপে ধরুন। চেষ্টা করুন পা দুটো মাথার কাছাকাছি নিয়ে আসতে। এই ভঙ্গিতে মেঝে থেকে বুক হাঁটু ও উরু উঠে আসবে। তলপেট ও পেট মেঝেতে রেখে উপরের দিকে তাকান। এভাবে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিয়ে ২০ থেকে ৩০ সেকেন্ড থাকুন। তারপর আবার আগের অবস্থায় ফিরে যান। এই আসন তিন বার করে করবেন।

ভুজঙ্গাসন

মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এ বার হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দুই পাশে রাখুন। এরপর কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীরটা ধীরে ধীরে উপরের দিকে তুলুন। এরপর মাথা বেঁকিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর পূর্বের অবস্থায় ফিরে যান। প্রথম দিকে এই আসন তিন বার করুন। পরবর্তীকালে ৫-৬ বারও করতে পারেন।

পদহস্তাসন

সোজা হয়ে দাঁড়ান। তারপর আস্তে আস্তে পা দুটো সামান্য ফাঁকা করুন। এবার ভাল করে শ্বাস নিতে নিতে হাত দুটো উপরের দিকে তুলুন। এ বার আস্তে আস্তে শ্বাস ছাড়তে ছাড়তে কোমর থেকে শরীরের উপরের অংশ সামনের দিকে ঝুঁকিয়ে দিন। হাতের সাহায্যে গোড়ালি স্পর্শ করুন। খেয়াল রাখবেন হাঁটু যেন না ভাঙে। ২০-৩০ সেকেন্ড এই অবস্থায় থাকুন। তারপর আগের অবস্থায় ফিরে যান।



সাতদিনের সেরা