kalerkantho

মঙ্গলবার । ১০ কার্তিক ১৪২৮। ২৬ অক্টোবর ২০২১। ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

চুলের দ্রুত বৃদ্ধিতে যেসব খাবার খাবেন

অনলাইন ডেস্ক   

২৬ সেপ্টেম্বর, ২০২১ ১০:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



চুলের দ্রুত বৃদ্ধিতে যেসব খাবার খাবেন

লম্বা সুন্দর চুল কে না চায়।  তবে এর জন্য চুলের যত্ন নেওয়া প্রয়োজন। ডায়েটের উপরও চুলের স্বাস্থ্য এবং দৈর্ঘ্য নির্ভর করে অনেকটাই। বিভিন্ন কেমিকেলের কারণে চুলের যেসব ক্ষতি হয় তা অনেকটা পুষিয়ে নেওয়া যায় বাড়িতে থাকা বিভিন্ন উপাদানের মাধ্যমে। চলুন জেনে নেওয়া যাক।

১. অ্যালোভেরা চুলের জন্য খুবই উপকারী ৷ অ্যালোভেরা চুলের ত্বকের মৃত কোষ ও হেয়ার ফলিকলসকে সারিয়ে তোলে ৷ ফলে চুল দ্রুত বৃদ্ধি পায় ৷ চুলে লাগানোর পাশাপাশি অ্যালোভেরা দিয়ে শরবত বানিয়েও খেতে পারেন।

২. প্রোটিন, ভিটামিন, মিনারেলে ভরা আমন্ড চুলের জন্য প্রয়োজনীয় ৷ আমন্ডের ভিটামিন-ই বৃদ্ধি করে কেরাটিন উৎপাদন ৷ কলায় থাকা ক্যালসিয়াম ও ফলিক অ্যাসিড চুলের পুষ্টিসাধন করে ৷ দুধের সঙ্গে মিশিয়ে আমন্ড ও কলার স্মুদি বানিয়ে ফেলুন ৷ সঙ্গে মেশান বাদাম, এলাচগুঁড়া ও মধু ৷ চুলের জন্য খুবই উপকারী।

৩.খাবার তালিকায় রাখুন ডিম, চিকেন, দুধ, চিজ, টকদইয়ের মতো খাবার ৷ প্রোটিন ও ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার চুলের স্বাস্থ্য বজায় রাখে। 

৪. পানিতে বার্লি ফুটিয়ে লবণ মিশিয়ে নিন।  আধঘণ্টা পর তাতে লেবু ও মধু যোগ করুন ৷ বার্লির আয়রন ও কপার হেয়ার ফলিকলকে মজবুত করে ৷

৫. মেথিতে আছে ফলিক অ্যাসিড, ভিটামিন এ, ভিটমিন কে, ভিটামিন সি, পটাশিয়াম, ক্যালসিয়াম ও আয়রন। সেই সাথে রয়েছে প্রোটিন। এই সব উপাদান চুলের জন্য অনেক উপকারী। সারারাত ভিজিয়ে রাখুন এক চামচ মেথিদানা ৷ সকালে উঠে পান করুন ওই মিশ্রণ ৷ এতে চুলের উজ্জ্বলতা বজায় থাকবে।

 



সাতদিনের সেরা