kalerkantho

বৃহস্পতিবার । ৫ কার্তিক ১৪২৮। ২১ অক্টোবর ২০২১। ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

ওজন কমাতে ভাত না রুটি কোনটি সহায়ক?

অনলাইন ডেস্ক   

৩১ আগস্ট, ২০২১ ১২:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



ওজন কমাতে ভাত না রুটি কোনটি সহায়ক?

ওজন কমানোর বিষয় যখন আসে, তখনই কম কার্বোহাইড্রেটযুক্ত খাবার খাওয়ার কথা বলা হয়। কিন্তু আমাদের দেশে প্রধান দুটি খাবারই ভাত বা রুটি অধিক কার্বোহাইড্রেটসম্পন্ন খাবার। আমরা সবাই ছোট থেকে ভাত বা রুটি বা দুটো খেয়েই বড় হই । সে ক্ষেত্রে ভাত বা রুটি খাদ্যতালিকা থেকে বাদ দেওয়া কঠিন হয়ে দাঁড়ায়। ওজন কমাতে চাইলে সংযম পালন করতে হবে আর না হলে ভাত বা রুটি যেকোনো একটি বেছে নিতে হবে।  ভাত না রুটি- ওজন কমাতে কোনটি খাবেন চলুন জেনে নেওয়া যাক। 

ভাত :

রুটির তুলনায় ভাত সহজে হজম হয়। ভাত উচ্চ কার্বোহাইড্রেটসম্পন্ন একটি খাবার।

রুটি :

রুটিতে ভাতের তুলনায় অনেক বেশি ফাইবার ও প্রোটিন রয়েছে, যা পেট অনেকক্ষণ ভরা রাখে। এ ছাড়া রুটিতে সোডিয়াম রয়েছে, যা বিভিন্ন ক্রিয়াকলাপের জন্য জরুরি।

এ জন্য ওজন কমাতে ভাতের চেয়ে রুটি সহায়ক। একটি মাঝারি সাইজের রুটিতে ৭১ ক্যালোরি, প্রোটিন ৩ গ্রাম, ০.৪ গ্রাম ফ্যাট এবং ১৫ গ্রাম কার্ব রয়েছে।

আপনি ইচ্ছা করলে অনেক ধরনের আটা একসঙ্গে মিশিয়ে আপনার রুটি বানাতে পারেন। এতে করে পুষ্টিগুণ বাড়বে।

ডাল-ভাত :

ডাল-ভাত আপনি যদি একসঙ্গে খান, তাহলে সব অ্যামিনো এসিড ও প্রোটিন পাবেন, যা বেশির ভাগ শাকসবজিতে অনুপস্থিত। ওজন কমাতে আপনি চিন্তা বাদে ডাল ভাত খেতে পারেন।

তবে এ জন্য আপনি ভাত একেবারে বাদ দিয়ে দেবেন, বিষয়টি এমন না। সপ্তাহে দুই থেকে তিন দিন আপনি ভাত খেতে পারেন। তবে পরিমাণের বিষয়ে সচেতন হতে হবে।  



সাতদিনের সেরা