kalerkantho

মঙ্গলবার । ৩ কার্তিক ১৪২৮। ১৯ অক্টোবর ২০২১। ১১ রবিউল আউয়াল ১৪৪৩

বাড়িতে বাগান করছেন? যেভাবে গাছের পরিচর্যা করবেন

অনলাইন ডেস্ক   

৩১ আগস্ট, ২০২১ ১১:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



বাড়িতে বাগান করছেন? যেভাবে গাছের পরিচর্যা করবেন

গাছ দিয়ে ঘর সাজাতে অনেকেই পছন্দ করেন। এতে করে সবুজের ছোঁয়ায় বদলে যেতে পারে আপনার অন্দরসজ্জা সেই সাথে খরচও কম। কিন্তু যাদের বাগান করার তেমন অভ্যাস নেই তারা হয়ত নিজের অজান্তেই ভুল করে ফেলছেন। এতে করে গাছের ক্ষতি হচ্ছে। তবে  কিছু নিয়ম মেনে চললেই গাছ দ্রুত বেড়ে উঠবে আর সুসজ্জিত করবে আপনার ঘর।

পানি:
অনেকে গাছের যত্ন নিতে গিয়ে বেশি পানি দিয়ে ফেলেন। ফুলের গাছ ছাড়া অন্যান্য গাছে প্রতিদিন পানি দেওয়ার প্রয়োজন পড়ে না। এজন্য গাছ কেনার সময় জেনে নিন কতদিন পর পর পানি দিতে হবে। কারণ বেশি পানিতে গাছ মরে যাবে।

আলো:
গাছের খাদ্যের জন্য সূর্যের আলোর প্রয়োজন, এটা আমরা সকলেই জানি। কিন্তু সরাসরি সূর্যের আলোয় রাখলে অনেক গাছই শুকিয়ে গিয়ে মরে যায়। তাই এমন জায়গায় গাছ রাখতে হবে, যেখানে পর্যাপ্ত পরিমাণে আলো রয়েছে, কিন্তু সূর্যের আলো সরাসরি দু’-তিন ঘণ্টা গাছের গায়ে লাগবে না।  

পরিবর্তন নয়:
কোনও গাছকে শুরু থেকেই যদি কম আলোয় রাখেন, হঠাৎ প্রচণ্ড আলোয় নিয়ে গেলে তারা মানিয়ে নিতে পারে না। এতে করে নেতিয়ে পড়ে মরে যায় গাছ। যদি জায়গা বদল করতেই হয়, একটু একটু করে আলোতে নিয়ে যান। গাছকে মানিয়ে নিতে সময় দিন।

গাছ বাছাই:
যদি গাছের পরিচর্যা করা নিয়ে তেমন অভিজ্ঞতা না থাকে, তা হলে শুরুতে সাকুলেন্ট বা মানি প্ল্যান্টের মতো গাছ বেছে নিন। যাতে খুব বেশি যত্ন ছাড়াই তারা বেড়ে ওঠে। তারপর কিছুদিন পর অন্য গাছ রাখা শুরু করুন।

পরিচর্যা:

কোনও গাছের পাতা শুকিয়ে গেলে, ডগা বাদামি হয়ে গেলে নিয়মিত সেগুলো একটি কাঁচি দিয়ে কেটে ফেলুন। না হলে গাছের সব পুষ্টি ওই অঙ্গের পিছনে চলে যাবে, বাকি গাছ পর্যাপ্ত পুষ্টি পাবে না।



সাতদিনের সেরা