kalerkantho

মঙ্গলবার । ১৩ আশ্বিন ১৪২৮। ২৮ সেপ্টেম্বর ২০২১। ২০ সফর ১৪৪৩

যেভাবে বোতল বাগান করবেন

অনলাইন ডেস্ক   

৩০ আগস্ট, ২০২১ ১০:৪৯ | পড়া যাবে ৩ মিনিটে



যেভাবে বোতল বাগান করবেন

বাগান করার জায়গা নেই? তাতে কী! বোতলেই করতে পারেন বাগান। মনের শান্তির সঙ্গে সৌন্দর্যও যোগ হবে অন্দরে। বোতল বাগানের পরামর্শ দিয়েছেন শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. এ এফ এম জামাল উদ্দিন। লিখেছেন আতিফ আতাউর।

বাগান করার শখ নেই এমন মানুষ কমই আছেন। কিন্তু মন চাইলেই তো হবে না। দরকার বাগান করার জায়গা ও পরিবেশ। শহরে জায়গার বড্ড অভাব। স্বল্প আয়তনের ফ্লাটে এক চিলতে বারান্দা আছে কি নেই এরকম অবস্থায় বিকল্প হচ্ছে বোতল বাগান। তেমন কোন জায়গার প্রয়োজন নেই বোতল বাগানের জন্য। পড়ার টেবিল, বারান্দার গ্রিল, শোবারঘর, ড্রয়িং, ডাইনিং, দেয়াল থেকে শুরু করে অফিস ডেস্কও হতে পারে বোতল বাগানের জন্য আদর্শ জায়গা। নেই বাড়তি বোতল কেনার ঝামেলাও। প্রতিদিনের ব্যবহৃত প্লাস্টিক বা কাচের বোতল কিংবা বয়ামেই করতে পারেন নান্দনিক বাগান চর্চা।

বোতল বাগানে বিভিন্ন সবজি, শাকপাতা থেকে শুরু করে রংবেরঙের ফুলের চাষও করতে পারেন। টমেটো, আলু, পেঁয়াজ, কাঁচা মরিচ, ক্যাপসিকাম, লেটুস, ধনে, রসুনের মতো সবজি, স্ট্রবেরির মতো ফল, চন্দ্রমল্লিকা, অপরাজিতা, জুঁই ফুলের পাশাপাশি তুলসী, পুদিনা, বাসক পাতার মতো বিভিন্ন ঔষধি বৃক্ষের বাগানও করতে পারেন বোতলে। পরিমাণে কম হলেও বোতল বাগানে গজিয়ে ওঠা শাকসবজি, ফল ও লতাপাতা পরিবারের জন্য স্বাস্থ্যকর ও সতেজ খাদ্যের উৎস হতে পারে।

তবে শখ যেন শাখের করাত না হয় সেদিকেও খেয়াল রাখা জরুরি। প্লাস্টিকের বোতল কেটে মাটি ভরে ফুলের চারা লাগালেন। সেটা রেখে দিলেন পড়ার টেবিলে। অসাবধানতায় উল্টে গেলে বইপত্র নষ্ট হওয়ার ভয় থাকে। একই অবস্থা হতে পারে প্লাস্টিকের বোতলে পানি ভরে তাতে জলজ কোনো ফুলের চারা লাগালেও। এ জন্য জায়গা ও পরিবেশ বুঝে বোতল বাগান সাজানো ভালো। বারান্দার গ্রিলে প্লাস্টিকের বোতল কেটে ঝুলিয়ে দিয়ে তাতে মাটি ভরে সব রকম সবজি ও ফুলের চাষ করতে পারেন। আর পড়ার টেবিল কিংবা অফিস ডেস্কের ক্ষেত্রে কাচের ভারী বোতল কিংবা বয়াম বেছে নিতে পারেন বোতল বাগানের জন্য। একটু ভারী হওয়ায় সহজে উল্টে পড়ার ভয় থাকবে না।

বোতল বাগানে ছোট ছোট ফুল, ফল ও ঔষধি বৃক্ষ প্রাধান্য দিন। গাছের আকার, খাদ্য, মাটি, পানি ও সার বুঝে বোতল বেছে নিন। এতে গাছগুলোর লালনপালন ও যত্নআত্তি নেওয়া সহজ হবে। বোতলে যেহেতু মাটির পরিমাণ কম থাকে এ জন্য নিয়মিত বোতল বাগানের যত্ন নিতে হয়। বিশেষ করে প্রতিদিন গাছে পানি দেওয়া এবং সাপ্তাহিক জৈব সার প্রয়োগ করা জরুরি। এ জন্য বোতলে সামান্য নারকেলের ছোবরা নিতে পারেন। এতে বোতলের ওজন কম হয়, বোতলের মাটি ঝুরঝুরে থাকে এবং দীর্ঘদিন পানি ধারণ করে রাখতে পারে। ফলে বোতলের গাছগুলো বেশি দিন ভালো থাকে।



সাতদিনের সেরা