kalerkantho

সোমবার  । ১২ আশ্বিন ১৪২৮। ২৭ সেপ্টেম্বর ২০২১। ১৯ সফর ১৪৪৩

বাড়িতে যেভাবে সবজি দীর্ঘদিন সংরক্ষণ করবেন

অনলাইন ডেস্ক   

২৪ আগস্ট, ২০২১ ১৪:৫২ | পড়া যাবে ২ মিনিটে



বাড়িতে যেভাবে সবজি দীর্ঘদিন সংরক্ষণ করবেন

অনেকেই আছেন সবজি খেতে পছন্দ করেন। কিন্তু বছরের সব সময় পছন্দের সবজি হাতের কাছে না পাওয়ার কারণে খাওয়া সম্ভব হয়ে ওঠে না। সে ক্ষেত্রে আপনি চাইলে সবজি সংরক্ষণ করতে পারেন। এতে করে সারা বছর যখন যে সবজি খেতে ইচ্ছা হবে তাই খেতে পারবেন। আর কেটে সবজি সংরক্ষণ করলে  চটজলদি সবজি রান্নাও হয়ে যাবে। সবজি সংরক্ষণের সঠিক পদ্ধতি চলুন জেনে নেওয়া যাক।

সবজি প্রস্তুত করা:

সারা বছর যেসব সবজি পাওয়া যায় না আপনি সেগুলো সংরক্ষণ করতে পারেন বা আপনার পছন্দের সবজিও সংরক্ষণ করতে পারেন। যেমন ধরুন গাজর, মটরশুঁটি, বীজজাতীয় সবজি। প্রথমে সবজিগুলো সব ভালোভাবে ধুয়ে নিন। এরপর তোয়ালে দিয়ে পানি শুকিয়ে নিন। এরপর সবজিগুলো টুকরো করে কেটে নিন।

সিদ্ধ করা :

একটি বড় পাত্রে পানি দিয়ে তার ভেতরে কেটে রাখা সবজি যেমন গাজর দিন। সামান্য লবণ দিন।  এরপর চুলার জ্বাল বাড়িয়ে দিন। পানি ফুটতে শুরু করলে চুলার জ্বাল কিছুটা কমিয়ে দিন। এরপর গাজর সিদ্ধ হয়ে এলে চুলা বন্ধ করে দিন এবং পানি ফেলে দিন।

সবজি শুকানো :

সিদ্ধ করার পর সবজির তাপমাত্রা ব্যালান্স করার জন্য ১০ মিনিট আইস ও ঠাণ্ডা পানির ভেতরে রাখুন।  এরপর সব পানি ভালোভাবে ছেঁকে কিচেন টাওয়েলে সবজিগুলো ভালোভাবে বিছিয়ে দিন। এরপর ফ্যানের বাতাসে ১৫ মিনিট শুকান।

সংরক্ষণ

সব শেষে জিপলক ব্যাগে সবজিগুলো ভরে সংরক্ষণ করতে হবে। সবজি রাখার সময় খেয়াল রাখতে হবে কোনোভাবেই যেন বাতাস না ঢোকে। বাতাস ঢুকলেই সবজি নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। এভাবে সবজি সংরক্ষণ করলে পাঁচ মাস পর্যন্ত ভালো থাকে।



সাতদিনের সেরা