kalerkantho

শুক্রবার । ৯ আশ্বিন ১৪২৮। ২৪ সেপ্টেম্বর ২০২১। ১৬ সফর ১৪৪৩

বাড়িতে রোদের আলো কম? লাগাতে পারেন এই গাছগুলি

অনলাইন ডেস্ক   

২০ আগস্ট, ২০২১ ১৩:১৮ | পড়া যাবে ২ মিনিটে



বাড়িতে রোদের আলো কম? লাগাতে পারেন এই গাছগুলি

চার দেওয়ালের ফ্ল্যাট এখন এতটাই গায়ে গায়ে ওঠে যে অনেক সময়ই বাড়ির ঘরগুলোয় খুব বেশি সূর্যের আলো ঢোকে না। কিন্তু ফ্লাটে গাছ রাখতেও ইচ্ছে করে অনেকের। কম খরচে ঘর সাজানোর সবচেয়ে সহজ উপায় গাছ রাখা। ঘরে সবুজের ছোঁয়া থাকলে শরীর-মন দুই-ই ভাল থাকে। তবে সব গাছ কম আলোয় না বাঁচলেও বেশি কিছু গাছ রয়েছে যেগুলি অনায়াসে অল্প আলোয় বেড়ে ওঠে। তেমন গাছ যদি ঘরে রাখতে পারেন, তা হলে আর খুব সমস্যা হবে না। জেনে নিন কোনগুলি।

স্নেক প্ল্যান্ট

এই গাছ খুব অন্ধকার কোণেও দিব্যি বাড়ে। একদম আলো ঢোকে না এমন কোণেও বেড়ে উঠবে এই গাছ। খুব বেশি পানিও দিতে হয় না এতে। নানা রকমের স্নেক প্ল্যান্ট পাওয়া যায়। ঘর সাজানোর জন্য এই গাছগুলি আদর্শ।

মানি প্ল্যান্ট

যে কোনো ঘরের কোণে মানি প্ল্যান্টের বিভিন্ন প্রজাতি রাখতে পারেন। বাথরুমে লতানো গাছ রাখলে ভালই মানায়। তাই বাথরুমেও ভাল লাগবে এই গাছ। ফ্রিজের উপরে, রান্নাঘরের জানলায়, বসার ঘরের বইয়ের তাকে— সব জায়গারই শোভা বাড়ায় মানি প্ল্যান্ট। আপনি মাটিতে বা কাচের বোতলেও রাখতে পারেন এ গাছ। পুরনো কাচের বোতল রং তুলি দিয়ে নিজেই সাজিয়ে তুলুন। তারপরে সেটায় লতানো গাছ রাখলে ঘরের সাজটাই বদলে যাবে।

স্পাইডার প্ল্যান্ট

আর্দ্র পরিবেশে সবচেয়ে ভাল বাড়ে এই গাছ। তবে মাঝে মাঝে আলোর প্রয়োজনও পড়ে। যে ঘরের জানলার অল্প রোদ আসে, এমন জায়গায় রাখার চেষ্টা করুন। গাছের পাতা হলদে হয়ে গেলে বুঝবেন আরো আলোর প্রয়োজন। সে ক্ষেত্রে সপ্তাহে একদিন এই গাছ বারান্দায় রাখুন। তবে সরাসরি সূর্যের আলোয় নয়।

অ্যালোভেরা

অ্যালোভেরা গাছও দারুণ পোক্ত গাছ। পানি কম দিতে হয় এতে। আর্দ্র পরিবেশ থেকেই পুষ্টি জুটিয়ে নেয়। খুব বেশি আলো ছাড়াই দিব্যি বড় হবে এই গাছ।

ব্যাম্বু প্ল্যান্ট

ছোট ছোট চিনে বাঁশ গাছগুলো পানিতেই বাড়ে। এবং খুব কম আলোয় বেঁচে থাকে। বাথরুমে বেসিনের কাছে রাখার জন্য এই গাছ আদর্শ।

সূত্র: আনন্দবাজার।



সাতদিনের সেরা