kalerkantho

মঙ্গলবার । ৬ আশ্বিন ১৪২৮। ২১ সেপ্টেম্বর ২০২১। ১৩ সফর ১৪৪৩

ত্বকের যত্নে আলুর ৪টি ব্যবহার

অনলাইন ডেস্ক   

২ আগস্ট, ২০২১ ১৪:৪৭ | পড়া যাবে ৩ মিনিটে



ত্বকের যত্নে আলুর ৪টি ব্যবহার

আলু কমবেশি সবারই পছন্দ। আলু দিয়ে তৈরি ফ্রেঞ্চ, আলুর পরটা বেশিরভাগ মানুষ পছন্দ করে। খাবারের পাশাপাশি ত্বকের যত্নে এই আলুর অনেক রকম ব্যবহার রয়েছে। ত্বক থেকে কালো দাগ, চোখের নিচের কালো দাগ সরাতে আলুর জুড়ি মেলা ভার।

আলুতে যে ভিটামিন সি রয়েছে তা রোদে পোড়া কালো দাগ দূর করে, স্কিনের ডেড সেল দূর করতেও সাহায্য করে। আলুতে যে ক্যাটেকোলেস নামক যে এনজাইম রয়েছে তা হাইপারপিগমেন্টেশনের সমস্যা দূর করে।

ত্বকের যত্নে আলুর ব্যবহার:

আলুর ফেস মাস্ক: আলু শুধুমাত্র স্কিন থেকে দাগ দূর করে না বরং আলুতে উপস্থিত অ্যান্টি অক্সিডেন্ট বুড়িয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করে। একটা আলুর অর্ধেক অংশ, ১ টেবিল চামচ বেসন,১ চা চামচ লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করুন। এরপর মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ফেস স্ক্রাবার হিসেবে আলু:

আলু ত্বকের মরা কোষ তুলে ফেলতে দারুণ কাজ করে। একটির আলু অর্ধেক গ্রেড করে এর সাথে ১ চা চামচ ওটমিল এবং হাফ চা চামচ দুধ মিশিয়ে স্ক্রাবার তৈরি করুন। ওটমিল এমনিতেই এক্সফ্লয়েটর হিসেবে কাজ করে। আলুর সাথে সেই গুণাগুণ আরো কয়েক গুণ বেড়ে যায়। ৮ থেকে ১০ মিনিট ধরে মুখে ভালোভাবে এই স্ক্রাব ব্যবহার করে ধুয়ে ফেলুন। এতে করে আপনার বেশি ড্রাই হবে না এবং ময়েশ্চারাইজ থাকবে।

ব্রণ ও দাগ সারাতে:

আলু যে ক্যাটোকোলেস থাকে তা স্কিন থেকে ব্রণ এবং ব্রণের দাগ দূর করতে পারে। আপনি চাইলে বাড়িতে আলু দিয়ে অয়েন্টমেন্ট তৈরি করতে পারেন। হাফ চা চামচ আলুর রস, এক কোয়াটার চামচ টমেটোর রস আর হাফ চা চামচ মধু ভালোভাবে মেশান। এই অয়েনমেন্ট ত্বকে দিয়ে ২০ থেকে ৩০ মিনিট অপেক্ষা করুন। ভালো ফলাফল পেতে সপ্তাহে একদিন এই প্যাক ব্যবহার করুন। ব্রণ থেকে যে দাগের সৃষ্টি হয় তা দূর করবে এই অয়েন্টমেন্ট।

চোখের নিচের কালো দাগ দূর করতে:

চোখের নিচের কালো দাগ থাকলে সবসময় চেহারার মধ্যে ক্লান্তির ছাপ ফুটে ওঠে। দুই স্লাইস আলুর সাথে অ্যালোভেরা জেল দিয়ে চোখের উপরে ২০ মিনিট রেখে দিন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক আপনার চোখের কালো দাগ সরাবে সেই সাথে চোখের ফোলাভাবও কমাবে।   



সাতদিনের সেরা