kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

বিশেষ দিনে ব্যথা থেকে মুক্তি পেতে যে চা পান করেন সোনাম

অনলাইন ডেস্ক   

২৫ জুলাই, ২০২১ ১৫:২২ | পড়া যাবে ২ মিনিটে



বিশেষ দিনে ব্যথা থেকে মুক্তি পেতে যে চা পান করেন সোনাম

মেয়েদের পিরিয়ডের সময় এলেই সবচেয়ে বেশি ভয় থাকে ব্যাথা ও অতিরিক্ত রক্তক্ষরণ নিয়ে। ওই সময় অনেকেই তলপেটের প্রচণ্ড ব্যথায় ভুগতে থাকেন। অনেক সময় রক্তক্ষরণের চেয়ে এই ব্যথা কাবু করে নারীদের। অনেকের ক্ষেত্রে এই ব্যথা নিয়ন্ত্রণের মধ্যে থাকে আবার অনেকের নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।  এই সময়ে বিশেষ পানীয় শরীরকে আরাম দিতে পারে। এবার বলিউড স্টার সোনাম কাপুর তার  পিরিয়ডের সময়ের বিশেষ পানীয়ের কথা সবার সাথে শেয়ার করেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি শেয়ার করেছেন সোনাম। ছবিতে সোনাম কাপুর গ্লাসে চুমুক দিচ্ছেন। ছবির উপর লেখা, ‘ঋতুচক্রের প্রথম দিন, তাই আদা চা আর গরম পানির ব্যাগ।’ লেখার পাশে এক বিন্দু রক্তের চিহ্ন।

আদা চায়ের উপকারিতা:

পিরিয়ডের সময়ে সোনাম যে আদা চায়ের কথা বলেছেন চলুন সেই আদা চায়ের গুণাগুণ সম্পর্কে জেনে নেওয়া যাক। 

ব্যথায় স্বস্তি দেয়:
আদাতে প্রাকৃতিক ব্যথা উপশমকারী বৈশিষ্ট্য রয়েছে। আদা এ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যের জন্যও পরিচিত। তবে অনেকেই জানেন না যে এটি ব্যথা উপশমের ক্ষেত্রেও সমান কার্যকর। যদি আপনি আপনার পিরিয়ডের কয়েক দিন আগে ব্যথা অনুভব করতে শুরু করেন তবে আপনি আদা চা তৈরি করে পান করতে পারেন।

রক্তপাত হ্রাস করতে পারে:
পিরিয়ডের সময় যদি আপনার রক্ত প্রবাহ খুব বেশি থাকে, তবে আদা চা এই সমস্যাকে নির্মুল করে দেবে। অনেক গবেষণায় দেখা গেছে যে তিন মাস ধরে যে কোনও উপায়ে আদা চা সেবন করলে রক্তপাত কমে।

প্রদাহ হ্রাস করে:
আদাতে এমন একটি এনজাইম রয়েছে যা শরীরকে প্রদাহ থেকে রক্ষা করে এবং এতে করে মন মেজাজ ভালো থাকে। এর উপাদান প্রদাহ হ্রাস করে।

কেমন করে তৈরি করবেন এই আদা চা?
আদা চা বানাতে আদা ৩-৪ ইঞ্চি নিন এবং পিষে নিন। এবার এক কাপ পানিতে ভালোভাবে আদা ফোটান। পানি অর্ধেক না কমা পর্যন্ত ফুটতে দিন। তারপর ফিল্টার করুন। চিনির পরিবর্তে মধু বা লেবুর রস যোগ করুন।

পিরিয়ডের সময়ে চাইলে দিনে দুই থেকে তিনবার এই পানীয় পান করতে পারেন।
 



সাতদিনের সেরা