kalerkantho

সোমবার । ৫ আশ্বিন ১৪২৮। ২০ সেপ্টেম্বর ২০২১। ১২ সফর ১৪৪৩

তেল ছাড়াই বাড়িতে তৈরি করুন লেমন চিকেন

অনলাইন ডেস্ক   

২৫ জুলাই, ২০২১ ১৩:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



তেল ছাড়াই বাড়িতে তৈরি করুন লেমন চিকেন

ডায়েট করলেই যে সব সময় মাছ মাংস বাদ দিয়ে সবজি খেতে হবে বিষয়টা এমন না। স্বাস্থ্যকর পদ্ধতিতে রান্না করে আপনি অনায়াসেই চিকেন খেতে পারেন যা ওজন কমাতে এবং নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করবে। এমনই একটি খাবার লেমন চিকেন। চলুন জেনে নেওয়া যাক লেমন চিকেনের রেসিপি।

যা যা লাগবে
চিকেন উইংস- ৭৫০ গ্রাম
গোলমরিচের গুঁড়ো
লেবুর রস
টকদই
আদা, রসুনের পেস্ট
আস্ত গোলমরিচ

যে ভাবে বানাবেন
চিকেন ভালো করে ধুয়ে নিয়ে গোলমরিচের গুঁড়া, লবণ, লেবুর রস, লেবুর জেস্ট, টকদই, আদা-রসুন বাটা নিয়ে ম্যারিনেট করে রাখুন এক ঘন্টা। এবার ননস্টিক প্যান নিয়ে ওর মধ্যে ১২ টা গোলমরিচ রোস্ট করুন। ওর মধ্যে  চিকেনের টুকরো গুলো দিয়ে হাই ফ্লেমে ভেজে নিন ( ননস্টিক কড়া ব্যবহার না করলে এক চামচ তেল কিংবা বাটার দিতে হবে)।

এবার ঢাকা রাখুন কিছুক্ষণ। আবার নাড়া চাড়া করুন। ঢাকা দিয়ে রাখলে দেখবেন চিকেন থেকে পানি বের হয়ে আসবে। এবার ভালো করে ভাজা হলে সামান্য পানি দিন। তারপর ম্যারিনেশনের মশলাটাও দিয়ে দিন। চুলা কমিয়ে ঢাকা রাখুন কিছুক্ষণ। এবার ৫টা কাঁচা মরিচ চিরে দিন চিকেনের উপর। সেই সাথে সামান্য গোলমরিচের গুঁড়ো ছড়িয়ে দিন। নামানোর আগে ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। চুলা বন্ধ করে চারটা লেবুর স্লাইস দিয়ে দিন। ব্যাস তৈরি লেমন পেপার চিকেন।

রান্না একেবারেই শুকনো হবে। স্টার্টার হিসেবেও বেশ ভালো চিকেনের এই আইটেম। খেতে খুব সমস্যা হলে উপরে বাটার ছিটিয়ে নিতে পারেন। 



সাতদিনের সেরা