kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

বর্ষাকালে মসলা ভালো রাখতে করণীয়

অনলাইন ডেস্ক   

২৫ জুলাই, ২০২১ ১০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বর্ষাকালে মসলা ভালো রাখতে করণীয়

মসলা ছাড়া রান্না অসম্পূর্ণ। মসলা রান্নায় আলাদা স্বাদ নিয়ে আসে। কিন্তু বর্ষার সময় এই মসলা নিয়ে অনেক সমস্যায় পড়তে হয়। স্যাঁতসেঁতে আবহাওয়ায় মসলার স্বাদ-গন্ধ একেবারে নষ্ট হয়ে যায়।  এ সমস্যা থেকে মুক্তি পেতে হলে কিছু নিয়ম মেনে তারপর মসলা সংরক্ষণ করতে হবে।

১) মসলা কখনোই কোনো মুখ খোলা কৌটাতে রাখবেন না। বাতাস ঢুকবে না এ রকম কোনো কৌটোতে রাখলে মসলা স্যাঁতসেতে হয়ে যাওয়া বা মসলায় ছাতা পড়ে যাওয়ার মতো সমস্যা হবে না। রান্নার সময় প্রয়োজনীয় পরিমাণ মসলা নিয়েই দ্রুত কৌটোর মুখ আটকে দিন।

২)  বিস্কুট বা চানাচুর ফ্রিজে ভালো থাকে ভেবে অনেকে ফ্রিজে মসলা রাখতে চান। কিন্তু এই টোটকা মসলার ক্ষেত্রে খাটবে না। ফ্রিজে মসলা রাখলে মসলা স্যাঁতসেঁতে হয়ে যেতে পারে।

৩) রান্না করার সুবিধার জন্য হাতের কাছে মসলার কৌটো রাখতে গিয়ে রান্নার চুলার একেবারে পাশে কখনো রাখবেন না। কারণ আগুনের উত্তাপে মসলার গুণাগুণ নষ্ট হয়ে যায়।

৪) কোনো জিনিসে যদি নিজস্ব গন্ধ থাকে, যেমন চা বা কফি, তার আশপাশে মসলার কৌটো রাখবেন না। এতেও মসলার নিজস্ব গন্ধ নষ্ট হয়ে যেতে পারে।

৫) মসলা ভালো থাকে অপেক্ষাকৃত কম আলোতে। তাই খুব ভালো হয় কাঠের বাক্সে মসলা রাখলে। না হলে প্লাস্টিক বা কাচের কৌটায় কম আলোতে রাখার ব্যবস্থা করুন।



সাতদিনের সেরা