kalerkantho

বুধবার । ১৪ আশ্বিন ১৪২৮। ২৯ সেপ্টেম্বর ২০২১। ২১ সফর ১৪৪৩

নিঃশ্বাসে দুর্গন্ধ হলে কী করবেন?

অনলাইন ডেস্ক   

১৬ জুলাই, ২০২১ ১৪:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



নিঃশ্বাসে দুর্গন্ধ হলে কী করবেন?

নিঃশ্বাসে দুর্গন্ধ এমন একটা সমস্যা, যা অন্য মানুষেরা বেশি বুঝতে পারে। মুখে দুর্গন্ধ কোন রোগ না রোগের উপসর্গ মাত্র।  বিশ্বের ২৫% থেকে ৩০% মানুষ এই সমস্যা শিকার ৷ দাঁতের ক্যাভিটি, মাড়ির অসুখ, অপরিষ্কার মুখগহ্বর ও জিহবার মতো সমস্যার জন্যই বেশিরভাগ ক্ষেত্রে এই সমস্যা দেখা দেয় ৷ এ ছাড়া অপুষ্টি,  গলা ও সাইনাসের সংক্রমণ, পেটের সমস্যার জন্যও মুখের ভিতর ও নিঃশ্বাসে দুর্গন্ধ হয় ৷ এ সমস্যা হলে অনেকের মাঝে বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি হয়। এজন্য প্রয়োজন কিছু স্বাস্থ্যবিধি মেনে চলা।

স্বাস্থ্যবিধি মেনে চলুন:

১. যদি আপনি বাঁধানো দাঁতের পাটি ব্যবহার করেন, প্রতিদিন নিয়মিত পরিষ্কার করুন ৷ রাতের বেলা ঘুমানোর আগে অবশ্যই খুলে রাখুন।

২.পর্যাপ্ত পরিমাণ পানি খান। মুখ ধোওয়ার সময় বেশ কিছু ক্ষণ ধরে কুলকুচি করুন ৷

৩. প্রত্যেক খাবারের পর দাঁত ব্রাশ করতে পারলে সবচেয়ে ভাল ৷ সেটা সম্ভব না হলেও সকালে ও রাতে দু’বার দাঁত ব্রাশ করতেই হবে ৷ সেই সাথে ফ্লস দিয়েও পরিষ্কার করুন।

৪.প্রতি দু’ থেকে তিন মাস পর পর পাল্টে ফেলুন টুথব্রাশ ৷

৫. দাঁতের পাশাপাশি পরিষ্কার রাখুন জিহবা ৷

৬. মুখের গন্ধ দূর করতে মুখের ভিতর লবঙ্গ রাখতে পারেন। এদের অ্যান্টিসেপটিক গুণ হ্যালিটোসিস-এর ব্যাকটেরিয়াকে প্রতিরোধ করবে ৷

৭. খাবার তালিকায় ভিটামিন সি সমৃদ্ধ খাবার বেশি রাখুন ৷

৮. বাড়িতেই বানান অ্যালকোহলমুক্ত মাউথওয়াশ ৷ এক কাপ পানিতে মেশান এক চামচ বেকিং সোডা ৷ এই মিশ্রণ দিয়ে ভাল করে কুলকুচি করুন ৷ তবে খেয়াল রাখবেন, মিশ্রণ যেন গিলে ফেলবেন না ৷

স্বাস্থ্য বিধি কয়েকদিন মেনে চললে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। এরপরেও সমস্যা না কমলে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।



সাতদিনের সেরা