kalerkantho

বুধবার । ১৪ আশ্বিন ১৪২৮। ২৯ সেপ্টেম্বর ২০২১। ২১ সফর ১৪৪৩

বর্ষায় সুস্থ থাকতে কী খাবেন আর কী খাবেন না

অনলাইন ডেস্ক   

১৬ জুলাই, ২০২১ ১৩:৪৪ | পড়া যাবে ২ মিনিটে



বর্ষায় সুস্থ থাকতে কী খাবেন আর কী খাবেন না

চলছে বর্ষাকাল। এই রোদ তো আবার এই আকাশ ভেঙে নামছে বৃষ্টি। করোনাকালে সারাদিনের বৃষ্টিতে অনেকের বাসায় বসে সময় কাটাতে হচ্ছে। আর এ সময় মুখরোচক সব খাবার খেতে বাদ রাখছে না বাঙালি। কিন্তু এসব মুখরাচক তেলেভাজা খাবার স্বাস্থ্যের জন্য কতটা উপকারী? সেই সঙ্গে বর্ষায় ডায়রিয়া সহ একাধিক পেটের সমস্যা বাড়ে। তাই বর্ষায় কী খাবেন আর কী খাবেন সে বিষয়ে একটা তালিকা করতে হবে।

কী খাবেন ?

বর্ষা কালে বাতাসে আদ্রতা বেশি থাকে। আর সে কারণে ঘাম অনেক বেশি হয়। আর অতিরিক্ত ঘাম হলে শরীর থেকে অনেক লবণ বের হয়ে যায়। এজন্য স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি স্যুপ, হার্বাল চা,মশলা চা খেতে হবে।

মৌসুমি ফল খাওয়ার গুরুত্ব দিতে হবে। বর্ষায় আনারস খেতে পারেন বেশি। বর্ষায় শরীর সুস্থ রাখতে সবুজ শাকসবজি খেতে হবে অবশ্যই। তরকারি হিসেবে খেতে পারেন আবার সিদ্ধ করেও খেতে পারেন। কুমড়ো, উচ্ছে বা করলা, ঝিঙে, লাউ ইত্যাদি খাবার তালিকায় রাখুন। এর সঙ্গে গোলমরিচ, তুলসি, পুদিনা, নিম ইত্যাদিও খেলে শরীর থাকবে তরতাজা। বিভিন্ন পেটের রোগ ও অনান্য সমস্যা দূর করতে এসব খাবারের গুরুত্ব অপরিসীম।

কী খাবেন না?

অনেক সময় বর্ষায় লতা জাতীয় সবজিতে ফাঙ্গাল ইনফেকশন দেখা যায়। তাই সেই সব খাবারগুলো না খাওয়াই ভালো। পাশপাশি বাইরের খাবার যতটা সম্ভব এড়িয়ে চলুন। বাইরে তৈরি তেলেভাজা বা ফাস্ট ফুড একবারেই খাওয়া চলবে না।

বর্ষায় সুস্থ থাকতে হলে পর্যাপ্ত পানি পান করতে হবে।  এতে শরীরও থাকবে সুস্থ থাকবে এবং রোগ হওয়ার আশঙ্কা কমবে।



সাতদিনের সেরা