kalerkantho

শুক্রবার । ২২ শ্রাবণ ১৪২৮। ৬ আগস্ট ২০২১। ২৬ জিলহজ ১৪৪২

করোনাকালে অফিস? যেভাবে নিজেকে সুরক্ষিত রাখবেন

অনলাইন ডেস্ক   

১৫ জুলাই, ২০২১ ১২:১৮ | পড়া যাবে ২ মিনিটে



করোনাকালে অফিস? যেভাবে নিজেকে সুরক্ষিত রাখবেন

করোনাকালে বেশির ভাগ মানুষ বাড়িতে বসে কাজ করার অনুমতি পেলেও জরুরি কাজে নিয়োজিত কর্মীদের অফিসে যেতে হচ্ছে। কাউকে যেতে হচ্ছে সপ্তাহে কয়েক দিন কাউকে বা ছয় দিন। এতে করে উদ্বেগ তৈরি হচ্ছে কর্মীদের মধ্যে। করোনার এই সময়ে অফিসে কিভাবে নিজেকে সুরক্ষিত রাখা যায় তা-ই এখন চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

১। একটা বিষয় সব সময় মাথায় রাখবেন নিজের সুরক্ষা সবার আগে নিজের কাছে। নিজে টিকা নেওয়া, সহকর্মীরা টিকা নিয়েছেন কি না, মাস্ক পরা, হাত স্যানিটাইজ করা, বসার জায়গায় স্যানিটাইজিং স্প্রে ব্যবহার করা, যতটা সম্ভব সামাজিক দূরত্ব বজায় রাখা এ বিষয়গুলোতে নিজেকেই সতর্ক হতে হবে। এ কয়দিন ক্যান্টিনের পরিবর্তে চেষ্টা করুন বাড়ি থেকে খাবার নিয়ে যেতে। নিজের আলাদা পানির বোতল ব্যবহার করুন।  

২। কোনো বিষয়ে চিন্তিত হলে সেটা সহকর্মীদের সঙ্গে আলোচনা করুন। প্রয়োজনে বস্‌কে জানান। নিজের সমস্যার কথা বসকে বুঝিয়ে বলুন।

৩। অফিসে আসছেন বলেই যে আপনি আর নিরাপদ নন, এই জাতীয় চিন্তা মাথা থেকে বাদ দিন। সহকর্মীদের সঙ্গে নিরাপদ দূরত্ব বজায় রেখে দেখা-সাক্ষাৎ করুন, কথাবার্তা বলুন, ভালো-মন্দ জিজ্ঞেস করুন।

৪। খাওয়াদাওয়া, শরীরচর্চা এবং বিশ্রামের দিকে নজর দিন। প্রথমে ঘনিষ্ঠ সহকর্মীদের সঙ্গে কথা বলুন। বাকিদের সঙ্গে ভালো সম্পর্ক রাখুন।

৫। এত কিছুর পরেও যদি মনে হয় কিছুতেই উদ্বেগ কমছে না এবং এতে করে আপনার কাজের ক্ষতি হয়ে যাচ্ছে, তাহলে অবশ্যই কোনো মনোবিদের সঙ্গে কথা বলুন।

এসব নিয়ম-কানুন মেনে চলা ছাড়াও করোনা থেকে নিজেকে সুরক্ষিত রাখতে সব সময় স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। সেই সঙ্গে নিয়মিত খাওয়াদাওয়া করতে হবে এবং বিশ্রাম নিতে হবে।



সাতদিনের সেরা