kalerkantho

শনিবার । ১৬ শ্রাবণ ১৪২৮। ৩১ জুলাই ২০২১। ২০ জিলহজ ১৪৪২

রাতে ঘুমের সমস্যায় ভুগছেন? মেনে চলুন এই ৫টি নিয়ম

অনলাইন ডেস্ক   

৫ জুলাই, ২০২১ ১১:৪১ | পড়া যাবে ২ মিনিটে



রাতে ঘুমের সমস্যায় ভুগছেন? মেনে চলুন এই ৫টি নিয়ম

স্বাস্থ্যকর মন এবং শরীরের জন্য ঘুমের কোন বিকল্প নেই। আপনি যতই খাবার দাবার আর অন্যান্য বিষয় মেনে চলেন না কেন ঘুম ভালো না হলে শরীরে নানা ধরণের সমস্যা দেখা দেয়। অনেকেরই বিছানায় শোওয়ার পর অনেক চেষ্টা করেও ঘুম আসে না। তবে এ সমস্যা দীর্ঘদিন ধরে চলতে থাকলে শরীরের নানা রোগ বাসা বাঁধে। এ থেকে মুক্তির উপায় চলুন জেনে নেওয়া যাক।

মেডিটেশন:

ঘুমোতে যাওয়ার আগে কিছু সময় নিয়ে মেডিটেশন বা ধ্যান করুন। ধ্যান করার জন্য চোখ বন্ধ করে চুপ করে বসে থাকতে হবে এবং শ্বাস-প্রশ্বাসের দিকে মনোযোগ দিন। নিয়মিত ধ্যান করার ফলে মানসিক চাপ কমে যায়, একাগ্রতার উন্নতি হয় এবং রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ে।

দুধ:
ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস গরম দুধ খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। গরম দুধে থাকে ট্রিপটোফ্যান নামে অ্যামাইনো অ্যাসিড, যা সিরোটোনিন হিসেবে কাজ করে। এই সিরোটোনিন ঘুম আনতে সাহায্য করে। তাছাড়া দুধে ক্যালসিয়ামও থাকে, যা স্ট্রেস থেকে মুক্তি দেয়।

চেরি:
আপনি যদি দুধ খেতে অপছন্দ করেন তবে আপনি বিকল্প হিসেবে রাতে কয়েকটি চেরি খেতে পারেন বা এক গ্লাস চেরির জুস পান করতে পারেন। বিশেষজ্ঞদের মতে,চেরি খেলে সহজেই ঘুম আসে। কারণ চেরির মধ্যের মেলাটোনিন নামের যে ‍উপাদান রয়েছে তা ঘুম আনতে সাহায্য করে।

ম্যাসাজ থেরাপি:
২০১৫ সালের একটি সমীক্ষায় দেখা গেছে যে মাসাজ থেরাপির অনেকগুলি সুবিধা রয়েছে, যা ভালো ঘুমাতে সাহায্য করে। তবে প্রত্যেকবার পেশাদার মাসাজ সেন্টারে গিয়েই যে মাসাজ নিতে হবে এমনটা নয়- আপনি চাইলে বাসায় আপনার সাথের জনকে দিয়ে ম্যাসাজ করাতে পারেন। ম্যাসাজ নেওয়ার সময় স্পর্শের অনুভূতি এবং সংবেদনগুলিতে ফোকাস করার চেষ্টা করুন। এতে ভালো ঘুম হবে সহজেই।

প্রার্থনা:

ঘুমানোর আগে কয়েক মিনিটের জন্য প্রার্থনা করলে শান্তি পাওয়া যায়। আপনি ‍শুয়ে শুয়েও এই প্রার্থনায় রত হতে পারেন। কারণ এতে করে শরীর  ও মনে হালকা অনুভূত হয়।



সাতদিনের সেরা