kalerkantho

বুধবার । ১৩ শ্রাবণ ১৪২৮। ২৮ জুলাই ২০২১। ১৭ জিলহজ ১৪৪২

ভুল নিয়মে মাস্ক পরার কারণে নষ্ট হচ্ছে দাঁত?

অনলাইন ডেস্ক   

৪ জুলাই, ২০২১ ১৩:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



ভুল নিয়মে মাস্ক পরার কারণে নষ্ট হচ্ছে দাঁত?

করোনার প্রকোপ শুরু হওয়ার পর থেকেই মাস্ক পরার উপর সব সময় জোর দেওয়া হচ্ছে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ডাবল মাস্ক করোনা থেকে সুরক্ষা দিচ্ছে। এ সময় ডেন্টিস্টরাও ওরাল হাইজিনের উপর বিশেষ গুরুত্ব দিয়েছেন। বিশেষজ্ঞরা বলছেন, একটু অবহেলা হলেই দাঁতের ক্ষতি হতে পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, দীর্ঘ সময় মাস্ক পরে থাকলে ডিহাইড্রেশন পর্যন্ত হতে পারে।

চিকিৎসকরা বলছেন, মাস্ক পরলে শ্বাস প্রশ্বাস ধীর গতির হয়ে যায়। ফলে মুখ শুকিয়ে যায়। আবার মাস্ক পরা হলে পানি খাওয়াও অনেক কম হয়। সেক্ষেত্রে মুখে ছোট ব্যাকটেরিয়া জন্ম নেয়। এই ব্যাক্টিরিয়ার কারণে মুখে দুর্গন্ধ হয়। পরে দাঁতে সমস্যা তৈরি করে। এজন্য যারা মাস্ক পরেন এবং যারা পরেন না তাদের মধ্যে তুলনামূলক সমীক্ষার প্রয়োজন। তবে আপাতত এই সমীক্ষা সম্ভব না। কারণ মাস্ক না পরার ফলে করোনা সংক্রমণের ঝুঁকি বাড়বে।

এই সমীক্ষা অনুযায়ী মাস্ক পরার কারণে অনেকের মধ্যে ব্রাশ করার অভ্যাস কমে গিয়েছে। যার ফলে মুখে দুর্গন্ধ আসতে শুরু করেছে। আর মাস্ক পরার কারণে নিজের হলুদ দাঁত নিয়ে অনেকে চিন্তিত না।


সমীক্ষকদের মতে, ওরাল হাইজিনের বিষয়টি উপেক্ষা করলে দাঁত পড়ে যাওয়া, মাড়ি ফুলে যাওয়া এবং আরো অনেক ইনফেকশানের সমস্যা বৃদ্ধি পায়। তাই মাস্ক পরার পাশাপাশি ওরাল হাইজিনের বিষয়টি মেনে চলা অত্যন্ত জরুরি। এর জন্য নির্দিষ্ট সময় অন্তর অন্তর পানি পান করতে হবে এবং মুখ পরিষ্কার রাখতে হবে।



সাতদিনের সেরা