kalerkantho

সোমবার । ৫ আশ্বিন ১৪২৮। ২০ সেপ্টেম্বর ২০২১। ১২ সফর ১৪৪৩

ডায়াবেটিসে যেভাবে মিষ্টি খাওয়া থেকে দূরে থাকবেন

অনলাইন ডেস্ক   

২৭ জুন, ২০২১ ১৩:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



ডায়াবেটিসে যেভাবে মিষ্টি খাওয়া থেকে দূরে থাকবেন

শরীরের জন্য সবচেয়ে বড় শত্রু হল চিনি। আর ডায়াবেটিস হলে তো কথাই নেই। যেকোন বয়সের মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হতে পারে। আর ডায়াবেটিস হলেই মিষ্টি জিনিস খাওয়ার ইচ্ছা সবার মধ্যে জাগে। কিন্তু কীভাবে মিষ্টির লোভ সংবরণ করা যায় তাই চিন্তার বিষয়। ডায়াবেটিসে কীভাবে সুস্থ থাকা যায় সেই টিপস দিয়েছেন পুষ্টিবিদ রুজুতা দিবাকর।

খিদে পাওয়া এবং লোভ

খিদে পাওয়া আর লোভ কিন্তু একে অন্যের থেকে আলাদা। বেশিরভাগ সময় নিয়ম মেনে খাওয়া দাওয়া করা যায় না। অনেকে সময় পেট ভরা থাকলেও ক্ষুধা লাগে। এজন্য নিয়মের মধ্যে নিয়ে আসতে হবে জীবন। ঠিক সময়ে খেতে হবে এবং ঠিক সময়ে ঘুমাতে হবে। সেই সাথে পর্যাপ্ত পানি খেতে হবে। অনেক সময় ঘুম কম হলে আবার পানি কম খেলে শরীর এমনিতেই ফুলে যায়। এজন্য আনতে হবে পরিবর্তন। এতে মিষ্টির লোভ অনেকটা নিয়ন্ত্রণে আসবে।

কয়েকরকম ডাল খান

প্রতিদিন ডায়েটে বিভিন্ন রকম ডাল রাখার পরামর্শ দিচ্ছেন রুজুতা। বাজারে এখন বিভিন্ন ধরণের ডাল পাওয়া যায়। আর ডাল পুষ্টিতে ভরপুর। সেই সঙ্গে ডালের মধ্যে ফাইবার, প্রোটিন এই সবই থাকে। আর ডাল খেলে অনেকক্ষণ পেট ভরা থাকে। সেই সাথে চিনি খাওয়ার ইচ্ছা কমায়।

নানা রকম চাটনি ও আচার খান

বাঙালিরা অনেক রকম আচার বানায়। প্রতিদিন খাবারের শেষে পচ্ছন্দের আচার,চাটনি খাওয়ার চেষ্টা করুন। আচার আমাদের হজমে সাহায্য করে। আচারের মধ্যে যে ভালো ব্যাকটেরিয়া থাকে তা অন্ত্রের জন্য খুব ভালো। সেই সঙ্গে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। তাই প্রতিদিন বাড়িতে নানা রকমের চাটনি বানিয়ে রাখুন।

শস্যদানা খান

শস্যদানা শরীরের জন্য খুব ভালো। সেই সঙ্গে পুষ্টিকরও।  গম রাখুন খাদ্যতালিকায়। এসবের মধ্যে ফাইবার আছে প্রচুর পরিমাণে। তাই প্রতিদিন ডায়েটে শস্যদানা অবশ্যই রাখুন। এতে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকবে। আর শরীর ভালোও থাকবে।

 



সাতদিনের সেরা