kalerkantho

রবিবার । ১০ শ্রাবণ ১৪২৮। ২৫ জুলাই ২০২১। ১৪ জিলহজ ১৪৪২

বাড়িতে বসে যেভাবে নিজের যত্ন নেবেন

অনলাইন ডেস্ক   

২৫ জুন, ২০২১ ১৫:০৩ | পড়া যাবে ৩ মিনিটে



বাড়িতে বসে যেভাবে নিজের যত্ন নেবেন

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ইচ্ছা হলেও বিউটি পার্লারে যাওয়া সম্ভব হচ্ছে না।  এজন্য বাড়িতেই ত্বকের যত্ন নেওয়া জরুরি এখন। বরং বাড়ির রুপচর্চায় রাসায়নিক কোন ‍উপাদান না থাকায় তা পার্লারের চেয়ে ভালো হবে। বাড়িতে কীভাবে নিজের ত্বকের যত্ন নেবেন চলুন জেনে নেওয়া যাক।

১. সুন্দর দেখাতে হলে সবার আগে  মন ভাল রাখা খুব জরুরি ৷ আপনি যদি শারীরিকভাবে সুস্থ হন তাহলে আপনার ত্বক ঝলমলে হতে বাধ্য। সঠিক সময়ে খাদ্যাভ্যাস, পর্যাপ্ত ঘুম এবং শারীরিক পরিশ্রম আপনার সুন্দর ত্বকের আসল চাবিকাঠি ৷

২.সকালে ও রাতে রুপচর্চার রুটিন বজায় রাখুন ৷ ক্লিনজিং, টোনিং, ময়েশ্চারাইজিং করুন প্রতিদিন ৷ সপ্তাহে এক বার স্ক্রাব করুন।

৩. মাসে অন্তত এক বার ফেসিয়াল খুব জরুরি ৷ নিজেই বাড়িতে প্রাকৃতিক উপাদান দিয়ে ফেসিয়াল সেরে নিন।

৪. সৌন্দর্যের জন্য ভ্রূয়ের গুরুত্ব অনেক ৷ তাই মুখের আদল অনুযায়ী ভ্রূয়ের শেপ ঠিক রাখুন ৷ এখন কিন্তু একটু মোটা ভুরুর চল।

৫. চোখের নীচে যাতে ফুলে না যায়, কালি না পড়ে, সেদিকেও খেয়াল রাখুন ৷ কালি পড়লে শসার রস, আলুর রস ব্যবহার করুন।

৬.সুন্দর চেহারার জন্য হাসিমুখ অনেক জরুরি। তাই ঠোঁট ও দাঁতেরও খেয়াল রাখতে হবে ৷ লিপ স্ক্রাবার দিয়ে ঠোঁট স্ক্রাব করুন ৷ দাঁতেরও নিয়মিত যত্ন নিন ৷ যাতে মন খুলে হাসতে পারেন।

৭. ঘরোয়া উপকরণ দিয়ে চুলের যত্ন নেন।  চেহারার সঙ্গে মানানসই হেয়ারকাট করুন ৷ মনে রাখবেন অতিরিক্ত ব্লো ড্রাই, কার্লিং কিন্তু চুলের ক্ষতি করে ৷

৮. গৃহবন্দি থাকলেও বাড়িতে সবসময় বাড়ির পোশাক পরে থাকবেন না ৷ মাঝে মাঝে ঋতু অনুযায়ী বাইরের পোশাকও পরুন ৷ লুকের পরিবর্তনের সঙ্গে মনও ভালো হবে।

৯. জাঙ্ক ফুড, অতিরিক্ত তেলের খাবারের বদলে ডায়েটে রাখুন তাজা ফল ও সবজি ৷

১০. রাতে ৭-৮ ঘণ্টা  ঘুম কিন্তু সৌন্দর্য রক্ষার মূল শর্ত ৷ ভালো ঘুম না হলে চেহারায় প্রভাব পড়বে।

১১. সকালে অন্তত আধঘণ্টা শারীরিক ব্যায়ামের জন্য সময় রাখুন। হাঁটতে পারেন, সাইক্লিং করতে পারেন, ওই সময়টুকু ইচ্ছা হলে দৌঁড়াতে পারেন, নাচতে পারেন।

১২. করোনার  এই সময়ে সবার মধ্যে কম বেশি মানসিক চাপ থাকে। তবুও চেষ্টা করুন যতটা মানসিক চাপ ছাড়া থাকা যায়। কারণ মানসিক চাপের কারণে কিন্তু আপনার ত্বক বুড়িয়ে যেতে পারে।



সাতদিনের সেরা