kalerkantho

শুক্রবার । ১৫ শ্রাবণ ১৪২৮। ৩০ জুলাই ২০২১। ১৯ জিলহজ ১৪৪২

যোগব্যায়ামের আগে ও পরে কী খাবেন আর কী খাবেন না

অনলাইন ডেস্ক   

২১ জুন, ২০২১ ১৫:১৮ | পড়া যাবে ৩ মিনিটে



যোগব্যায়ামের আগে ও পরে কী খাবেন আর কী খাবেন না

জুন মাসের ২১ তারিখ বিশ্ব জুড়ে পালিত হয় আন্তজার্তিক যোগ বা ইয়োগা দিবস। ২০১৫ সাল থেকে এই দিনটি পালিত হয়ে আসছে। যোগব্যায়াম করলে শরীর ও মন ভালো থাকে সেই সাথে মানসিক চাপ সামলাতে সাহায্য করে যোগ ব্যায়াম। তবে সঠিকভাবে যোগব্যায়াম করার জন্য চাই সঠিক খাবার, যাতে করে শরীর  ও মন সুস্থ থাকে। এজন্য খাবার তালিকায় ফ্যাট,প্রোটিন,কার্বহাইড্রেট,মাইক্রো নিউট্রিয়েন্টস রাখতে হবে।যোগ ব্যায়াম করার আগে ও পরে কী খাবার খাওয়া যায় চলুন জেনে নেওয়া যাক।  

স্যুপ:যোগব্যায়াম করলে অনেক ক্যালোরি নষ্ট হয়। সেটা আবার ফিরিয়ে আনতে কার্বোহাইড্রেট যুক্ত খাবার খাওয়া জরুরি। যোগাভ্যাসের পর রাত্রে সবজি বা চিকেনের স্যুপ খান। এতে গাজর, পালংশাক বা বাঁধাকপির পাতা মিশিয়ে নিতে পারেন।

স্যালাড ও স্মুদি:যোগব্যায়াম করার পর রাতের খাবারে সুস্বাদু কিছু খেতে মন চায়।তৈরি করে নিতে পারেন তাজা শাকসবজি বা ফলের সালাদ। এর সঙ্গে দই, নানা রকমের বাদাম ও তোফুও মিশিয়ে নিতে পারেন। সালাদ খেতে ইচ্ছা না হলে বিভিন্ন ধরনের বেরি, কলা বা পুদিনা দিয়ে তৈরি করে নিন স্মুদি। স্মুদি খেয়ে অনেকের পেট ভরে না। তাহলে পিনাট বাটার দেওয়া দু' এক টুকরো  ব্রেড, সঙ্গে কলা খেতে পারেন। ইচ্ছে হলে খাওয়া যায় ফল ও আমন্ড বাদাম।

মাংস ও পনির: মনে রাখবেন নিয়মিত যোগব্যায়াম করলে প্রচুর ক্যালোরি ক্ষয় হয় তাই মাঝে মাঝে হাই প্রোটিন ডায়েট দরকার হয়। মাংস খাওয়া যেতে পারে। যারা নিরামিষ খান তারা পনির খেতে পারেন। স্ক্র্যাম্বলড ডিম ও সবজিও হাই প্রোটিন ডায়েট। সঙ্গে হোলগ্রেন ব্রেড খেতে পারেন।

ডাবের পানি: নারকেল বা ডাবের পানিতে আছে প্রচুর খনিজ। এছাড়াও যে সব ফলে প্রচুর পানি থাকে যেমন কিউই, সাইট্রাস ফল, আনারস, টমেটো খেতে পারেন। কফি বা অন্যান্য মিষ্টি পানীয় এড়িয়ে যাওয়াই ভালো, এতে শরীর শুষ্ক হয়ে যায়। উচ্চ মানের ইলেক্ট্রোলাইট থাকায় নারকেলের জলের তুলনা নেই। শরীর ভিতর থেকে আর্দ্র রাখা খুব দরকার।

কোন কোন খাবার খাবেন না:যোগব্যায়ামের আগে বা পরে চিনিযুক্ত কোনও খাবার খাবেন না। এই সময় মিল্কশেক বা কাপ কেক খেতে ইচ্ছে করে। তবে এগুলো শরীরের ক্ষতি করে। এছাড়া প্রসেসড খাবার এড়িয়ে চলুন।যে উদ্দেশ্য নিয়ে আপনি যোগব্যায়াম শুরু করেছেন তার যেনো উল্টোটা না হয়ে যায় সে বিষয়ে খেয়াল রাখবেন।



সাতদিনের সেরা