kalerkantho

বৃহস্পতিবার । ২১ শ্রাবণ ১৪২৮। ৫ আগস্ট ২০২১। ২৫ জিলহজ ১৪৪২

কনুই ও হাঁটুর কালো দাগ থেকে মুক্তি পেতে যা করবেন

অনলাইন ডেস্ক   

২১ জুন, ২০২১ ১৪:১৭ | পড়া যাবে ২ মিনিটে



কনুই ও হাঁটুর কালো দাগ থেকে মুক্তি পেতে যা করবেন

অনেকের কনুই ও হাঁটুতে কালচে দাগ থাকে। এই দাগ ঢাকতে অনেকে লম্বা হাতার জামা পরছেন আবার অনেকে সবার সামনে অস্বস্তিতে পড়ছেন। তবে বাড়িতে বসে বেশ কিছু ঘরোয়া উপায়ে আপনি দাগ থেকে মুক্তি পেতে পারেন।

কনুইয়ের দাগ কমাতে

১) বাইরে বেরোলেই কনুইয়ের যে অংশ খোলা থাকবে তাতে সানস্ক্রিন মেখে নিন। কারণ সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের ক্ষতি করে।

২) একটি লেবু কেটে কনুইয়ে ভালোভাবে ঘষে নিন। ১০ মিনিট পর শুকিয়ে গেলে ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। প্রতিদিন এমন করতে পারেন। এরপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

৩) হলুদ, দুধ একসঙ্গে ব্লিচের কাজ করে। এর সঙ্গে মধু মিশিয়ে কনুইয়ে ২০ মিনিট লাগিয়ে রাখুন। মধু ত্বককে আর্দ্র করে। ত্বকে খানিকটা মধু ঘষে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

হাঁটুর দাগ কমাতে

১) ২ টেবিল চামচ ওটসের সঙ্গে ২ চা চামচ মধু মিশিয়ে একটি স্ক্রাব তৈরি করুন। তার পরে সেটা হাঁটুতে মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। খুব উপকারী এই মিশ্রণ।

২) খাবার সোডার সঙ্গে পানি মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। হাঁটুর কালো অংশে এই মিশ্রণ লাগিয়ে রাখুন। পাঁচ মিনিট ঘষতে থাকুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৩) রাতে ঘুমাতে যাওয়ার আগে অল্প একটু অলিভ অয়েল নিয়ে হাঁটুর কালো হয়ে যাওয়া অংশে লাগান। এরপর ভালো করে ঘষুন। সপ্তাহে দুই থেকে তিন দিন এই টোটকা ব্যবহার করতে পারেন। এতে কালো দাগ উধাও হওয়ার পাশাপাশি ত্বকও মসৃণ হবে।



সাতদিনের সেরা