kalerkantho

বৃহস্পতিবার । ২১ শ্রাবণ ১৪২৮। ৫ আগস্ট ২০২১। ২৫ জিলহজ ১৪৪২

করোনা থেকে সেরে ওঠার পর ঘুমের সমস্যায় কী করবেন?

অনলাইন ডেস্ক   

২০ জুন, ২০২১ ১০:২৮ | পড়া যাবে ২ মিনিটে



করোনা থেকে সেরে ওঠার পর ঘুমের সমস্যায় কী করবেন?

করোনার সঙ্গে দীর্ঘ লড়াইয়ে বিপর্যস্ত পৃথিবী। করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পরেও সুস্থ হচ্ছে না মানুষ।  এর রেশ থেকে যাচ্ছে বহুদিন। এজন্য করোনা থেকে সেরে ওঠার পর শরীর চর্চা যেমন করতে হবে সেই সাথে মনের যত্নও নিতে হবে।

কভিডের কারণে অনেকেরই ঘুম কমে যায়। তারা ‘ইনসমনিয়া’য় ভোগেন। করোনা সেরে যাওয়ার পরে এ সমস্যা কেটে গেলেও অনেকের ক্ষেত্রে তার ব্যতিক্রম ঘটে। কোভিড থেকে সেরে ওঠার পথটা দীর্ঘ। এই সময় ভাল করে বিশ্রাম দরকার। ঘুম কমে গেলে সেই বিশ্রামটাই ঠিক মতো হয় না। এতে করে ফুসফুসের পাশাপাশি স্নায়ুর ক্ষতি হয়। কিন্তু এই সমস্যা থেকে বাঁচতে এর সমাধান খুঁজে পাওয়া দরকার।

চিকিৎসকরা বলছেন,স্বাভাবিক নিয়মে ঘুম না আসলে ওষুধ থেকে হবে। অনেকের আতঙ্ক থেকে ঘুম আসে না্ তাদের ওষুধ খেয়ে মন শান্ত রাখতে হবে। সেই সাথে আরো কয়েকটি নিয়ম মেনে চলার কথা বলেছেন চিকিৎসকরা।

মোবাইলে সময় কম কাটান: মোবাইল বা ল্যাপটপের আলো ঘুম কমিয়ে দেয়। করোনা থেকে সেরে ওঠার সময়ে এগুলো থেকে দূরে থাকুন। বিশেষ করে ঘুমাতে যাওয়ার আধ ঘণ্টা আগে ফোন, ল্যাপটপ একেবারে ব্যবহার করবেন না।

একই সময়ে ঘুম: রোজ একই সময়ে ঘুমান, এবং একই সময়ে উঠুন। ঘুমের এই নিয়ম ইনসমনিয়ার সমস্যা কমিয়ে দেয়।

কফি কম: চা, কফি কম খাওয়ার চেষ্টা করুন। অর্থাৎ ক্যাফেইন আছে এমন খাবার এড়িয়ে চলুন। খেলেও তা যেনো সন্ধ্যার পরে না হয়।

হাটাচলা করুন: সারা দিন বসে বা শুয়ে থাকবেন না। একটু ঘোরাঘুরি বা ছাদে হাঁটাহাটি করুন। এতে শরীর কিছুটা ক্লান্ত হবে। সহজে ঘুম আসবে।

মেডিটেশন করুন: চিকিৎসকের পরামর্শে ওষুধ খেতে পারেন। কিন্তু তার পাশাপাশি ধ্যানের অভ্যাস তৈরি করতে পারেন। তাতেও ঘুম আসতে পারে।



সাতদিনের সেরা