kalerkantho

রবিবার । ১০ শ্রাবণ ১৪২৮। ২৫ জুলাই ২০২১। ১৪ জিলহজ ১৪৪২

ভিটামিন ‘ডি’র ঘাটতি মেটাতে নতুন কার্যকরী চিকিৎসা!

অনলাইন ডেস্ক   

৩ জুন, ২০২১ ১৩:৪৫ | পড়া যাবে ৩ মিনিটে



ভিটামিন ‘ডি’র ঘাটতি মেটাতে নতুন কার্যকরী চিকিৎসা!

ভিটামিন ‘ডি’ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ফলে যেকোনো রোগের সংক্রমণের হাত থেকে মানবদেহকে রক্ষা করে। এই ভিটামিনের অভাবে শরিরে একাধিক রোগ বাসা বাঁধে। এই অপরিহার্য ভিটামিনের ঘাটতি মেটাতে এবার গবেষণায় নতুন তথ্য উঠে এসেছে।

নতুন এক গবেষণায় দেখা যায়, নির্দিষ্ট কিছু রোগীকে ভিটামিন ‘ডি’র ঘাটতির জন্য ২৫-হাইড্রক্সিভিটামিন ডি-৩ একটি কার্যকরী চিকিৎসা। সারা বিশ্বে কয়েক লক্ষ মানুষের ফ্যাট ম্যালঅ্যাবজর্পশন সিন্ড্রোম রয়েছে, যাদের মধ্যে কারো গ্যাস্ট্রিক বাইপাস সার্জারি হয়েছে আবার কারো ওজন বেশি রয়েছে। ক্লিনিক্যাল নিউট্রিশনের আমেরিকান জার্নালে তথ্যে উঠে এসেছে, এই ধরনের রোগীর ভিটামিন ‘ডি’ শোষণে সমস্যা হয় এবং দুই ধরনের রোগীরই ভিটামিন ‘ডি’র ঘাটতিতে শরীরে ঝুঁকি বাড়ে। ফলে অস্টিওপরোসিস এবং অস্টিওম্যালাসিয়া অর্থাৎ হাড় নরম হয়ে যাওয়ার প্রবল সম্ভাবনা থাকে। 

ভিটামিন ‘ডি’ অন্ত্রের শোষণ থেকে পাওয়া যায় এবং ত্বকের সংশ্লেষণ শরীরের ফ্যাটে শোষণ হয় বলে ওজন বেশি থাকলে ভিটামিন ‘ডি’র ঘাটতি শরীরে যথেষ্ট সংবেদনশীল হয়। গবেষকদের মতে, প্রায় এক তৃতীয়াংশ প্রাপ্তবয়স্ক মানুষের স্থূলতা রয়েছে এবং তাদের শরীরে ভিটামিন ‘ডি’ এর বেশি ডোজের প্রয়োজন।

বস্টন ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনে মেডিসিন, ফিজিওলজি, বায়োফিজিক্স ও মোলকিউলার মেডিসিনের অধ্যাপক মাইকেল এফ হোলিক জানান, ‘ফ্যাট ম্যালঅ্যাবজর্পশন সিন্ড্রোম থাকলে রোগীদের মধ্যে এই ভিটামিন ‘ডি’ বিপাক ভালো হয় এবং যেহেতু এটি ফ্যাটে দ্রবণীয় নয়, তাই শরীরের ফ্যাটে মিশ্রিত হতে পারে না এবং ওজন বেশি থাকলে ২৫-হাইড্রক্সিভিটামিন ডি-৩ ব্লাড লেভেল বাড়াতে এবং ঠিক রাখতে কার্যকরী।’

মানবদেহে ভিটামিন ‘ডি’র পরিমাণ বাড়ানোয় ২৫-হাইড্রক্সিভিটামিন ডি-৩ হিসাবে পরিচিত ভিটামিন ডি-৩- এর একটি জলে দ্রবণীয় প্রকার, ভিটামিন ‘ডি’র একই ডোজের তুলনায় বেশি কার্যকারী কি না মূল্যায়ন করতে একজন স্বাস্থ্যবান প্রাপ্তবয়স্ক, ফ্যাট ম্যালঅ্যাবজর্পশন সিন্ড্রোম রয়েছে, এমন একজন প্রাপ্তবয়স্ক এবং বেশি ওজনের প্রাপ্তবয়স্কর মধ্যে তুলনা করা হয়েছিল। যেখানে গবেষণায় দেখা গিয়েছে যে স্বাস্থ্যবান প্রাপ্তবয়স্কদের তুলনায় ফ্যাট ম্যালঅ্যাবজর্পশন সিন্ড্রোম-এর রোগীদের মাত্র ৩৬ শতাংশের ওষুধের ভিটামিন ডি যায়। গ্যাসট্রিক বাইপাস সার্জারি হলেও একইরকম অবস্থা হয়। যখন একই ব্যক্তিকে ২৫-হাইড্রক্সিভিটামিন ডি-৩ দেওয়া হয়, তখন ফ্যাট ম্যালঅ্যাবজর্পশন সিন্ড্রোম থাকলেও যেমন রোগী ভিটামিন ডি নিতে পারেন, তেমনই একজন স্বাস্থ্যবান ব্যক্তিও নিতে পারেন। ফলে একইভাবে দু'জনের শরীরেই ভিটামিন ডি বাড়ে। একইভাবে স্থূলতাযুক্ত ব্যক্তিদের সঙ্গে স্বাস্থ্যবান প্রাপ্তবয়স্কের পরিমাপ করা হয়েছে।

সে কারণেই হোলিক বলেছেন, ‘২৫-হাইড্রক্সিভিটামিন ডি-৩- এর ব্যবহার ফ্যাট ম্যালঅ্যাবজর্পশন সিন্ড্রোম এবং বেশি ওজনের প্রাপ্তবয়স্ক রোগীদের ভিটামিন ‘ডি’র ঘাটতির চিকিৎসায় অভিনব পথ হতে পারে।’



সাতদিনের সেরা