kalerkantho

রবিবার । ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৩ জুন ২০২১। ১ জিলকদ ১৪৪২

বাড়িতেই করোনা রোগীকে অক্সিজেন দিতে চান?

অনলাইন ডেস্ক   

২৮ মে, ২০২১ ১৩:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



বাড়িতেই করোনা রোগীকে অক্সিজেন দিতে চান?

করোনায় অক্সিজেনের প্রয়োজন দিন দিন বেড়েই চলেছে। বাড়িতে করোনা রোগীর চিকিৎসা চললেও চিন্তা থাকছে, অক্সিজেন প্রয়োজন হলে, ঠিক কী করবেন। সে সময়ে কি রোগীকে হাসপাতালে নিয়ে যাবেন, না কি বাড়িতেই ব্যবস্থা করবেন। অক্সিজেন কনসেন্ট্রেটরও কিনছেন কেউ কেউ। তবে তা ব্যবহার করতে হবে ঠিক কখন?

পরিস্থিতি বুঝে নেওয়ার জন্য সাধারণ একটি উপায় অবলম্বন করা যায় বলে মনে করেন চিকিৎসকেরা। অক্সিজেনের মাত্রা কত দ্রুত পড়ছে, তা দেখা যায় ছয় মিনিট হেঁটে। যদি হাঁটার আগে ও পরে রোগীর অক্সিজেনের মাত্রায় বেশি ফারাক থাকে, তবে নিজের চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন। 

চিকিৎসকেরা বলেন  সাধারণত ৯৪-এর নীচে অক্সিজেনের মাত্রা নেমে গেলে তখন কৃত্রিম উপায়ে তা বাড়ানোর চেষ্টা শুরু হতে পারে। সবচেয়ে ভাল হয় যদি ৯৫ থেকে ৯৯-এর মধ্যে থাকে অক্সিজেনের মাত্রা। জেনে রাখা জরুরি, কোনো উপায়েই রাতারাতি অক্সিজেনের মাত্রা বেড়ে যায় না। কভিড রোগীর ক্ষেত্রে আত্মীয়দের খেয়াল রখাতে হবে যাতে অক্সিজেন দেওয়া শুরুর পরে মাত্রা অন্তত ৯২ পর্যন্ত পৌঁছয়। 

বাড়িতে রেখেই যদি অক্সিজেন চালানোর পরামর্শ দেন চিকিৎসক, তখন কয়েকটি কথা মাথায় রাখা জরুরি।

প্রথমত বাড়িতে অক্সিজেন দিচ্ছেন মানেই যত ইচ্ছা দেওয়া হবে, তা ঠিক নয়। কতক্ষণে কত লিটার অক্সিজেন চালানো হবে, তা চিকিৎসকের নির্দেশ মতো করা জরুরি। না হলে রোগীর ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। অক্সিজেন চালানো শুরু হলে খেয়াল রাখতে হবে রোগী তা ঠিক ভাবে নিতে পারছেন কি না। সকলের শরীর এক ভাবে নেয় না কোনও কিছুই।

সকলেই কি অক্সিজেন কনসেন্ট্রের ব্যবহার করতে পারেন?

অধিকাংশ চিকিৎসকের মত, ৯০-৯৪ মতো যদি থাকে অক্সিজেনের মাত্রা, তবে পারেন। তা-ও চিকিৎসকের মত নেওয়ার পরে। তবে তার বেশি নেমে গেলে হাসপাতালে যাওয়াই জরুরি বলে মনে করেন ডাক্তারেরা।

সূত্র: আনন্দবাজার।



সাতদিনের সেরা