kalerkantho

মঙ্গলবার । ৮ আষাঢ় ১৪২৮। ২২ জুন ২০২১। ১০ জিলকদ ১৪৪২

ঘরে থেকে ত্বকের যত্ন নিচ্ছেন না? হতে পারে যেসব সমস্যা

অনলাইন ডেস্ক   

১২ মে, ২০২১ ১০:১২ | পড়া যাবে ২ মিনিটে



ঘরে থেকে ত্বকের যত্ন নিচ্ছেন না? হতে পারে যেসব সমস্যা

করোনার সময়ে বাড়ি থেকেই অফিসের কাজ করছেন অনেকে। অনেকে আবার ঘর আর অফিসের কাজ দুটো মিলিয়ে নিজের জন্য সময় করতে পারছেন না বা অনেকের মনে হচ্ছে বাড়িতেই রয়েছি যখন ত্বকের বাড়তি যত্ন নেওয়ার প্রয়োজন নেই। কিন্তু বাড়িতে থেকে ত্বকের যত্ন না নিলে ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে। এ সমস্যা থেকে কিভাবে মুক্তি পাওয়া যায় চলুন জেনে নেওয়া যাক।

হাতের যত্ন
করোনা সংক্রমণ আটকানোর অন্যতম উপায় হলো হাত বারবার সাবান দিয়ে ধোয়া বা স্যানিটাইজার লাগানো। কিন্তু তাতে হাতের ত্বক রুক্ষ হয়ে যাচ্ছে ক্রমাগত। তাই ভালো কোনো হ্যান্ড ক্রিম বা লোশন সুযোগ পেলেই লাগাতে হবে।

সানস্ক্রিন
অনেকেই মনে করেন বাড়িতে থাকলে সানস্ক্রিন লাগানোর দরকার নেই। কিন্তু বাড়িতে থাকলে জানালা দিয়ে রোদ আসে বা আপনি যখন রান্নাঘরে রান্না করেন চুলার তাপও রোদের সমান ক্ষতি করতে পারে স্কিনের। এজন্য বাড়ির মধ্যে থাকলেও দিনের বেলা এসপিএফ ৫০ বা বেশি কোনো সানস্ক্রিন নিয়মিত লাগাতে হবে।

ক্লিনজিং-টোনিং-ময়েশ্চারাইজিং
বাড়িতে থাকলে আমার অনেক সময়েই গোসলে পর সে ভাবে ত্বকের যত্ন নিই না। কিন্তু সেটা ঠিক নয়। নিয়ম করে দুবেলা মুখ ধোয়া, টোনার ব্যবহার করা এবং ময়েশ্চারাইজার ব্যবহার করা খুব প্রয়োজন। বিশেষ করে আপনি যদি শীততাপনিয়ন্ত্রিত ঘরে বেশির ভাগ সময় কাটান।

চুলের যত্ন
রাস্তায় বেরোলে আমরা প্রত্যেক সপ্তাহে যতবার শ্যাম্পু ব্যবহার করি, বাড়িতে থাকলে তার তুলনায় কম করি। কিন্তু মাথায় রাখতে হবে, মাথার তালু যেন পরিষ্কার থাকে। বাড়িতে থাকলেও ধুলোবালি জমে এবং তাতে চুল পড়ার সমস্যা বাড়ে। তাই নিয়মিত শ্যাম্পু, কন্ডিশনার এবং চুলে প্যাক লাগানো প্রয়োজন। বাড়িতেই ঘরোয়া উপাদান দিয়ে হেয়ার প্যাক বানিয়ে ফেলতে পারেন।

হাত-পায়ের নখ
নখ পরিষ্কার রাখার বিষয়ে আমরা অনেকেই উদাসীন। পার্লারে না গেলে বাড়িতেও পেডিকিওর, মেনিকিওর সবই করা হয়। মুখ সুন্দর রাখার পাশাপাশি হাত, পা সুন্দর রাখাও অনেক জরুরি। ইউটিউবে অনেক ভিডিও পেয়ে যাবেন। সময়মতো নখ কাটা এবং পা পরিষ্কার করলে অনেক জীবাণু দূর করতে পারবেন।



সাতদিনের সেরা