kalerkantho

মঙ্গলবার । ৮ আষাঢ় ১৪২৮। ২২ জুন ২০২১। ১০ জিলকদ ১৪৪২

করোনাকালে মন-মেজাজ যেভাবে ভালো রাখবেন

অনলাইন ডেস্ক   

৯ মে, ২০২১ ১৫:৩১ | পড়া যাবে ২ মিনিটে



করোনাকালে মন-মেজাজ যেভাবে ভালো রাখবেন

গত বছরের মার্চ থেকে আমাদের দেশে শুরু হয়েছে করোনার সংকটকাল। এরপর থেকেই চারিদিকে শুধু হাহাকার। প্রতিদিনই বাড়ছে শনাক্ত ও মৃত্যুর হার। এরমধ্যে  কোথাও বেড নেই, কোনও অক্সিজেন সংকট আবার কোথাও আইসিইউ খালি নেই। এসময় শারীরিক অসুস্থতার পাশাপাশি মানসিক অসুস্থতাও পেয়ে বসেছে।তবে করোনা পরিস্থিতির সাথে মোকাবেলায় মনকে শক্ত করে তুলতে হবে।

> রাতে যত জেগে থাকবেন, তত মনের মধ্যে দুঃশ্চিন্তা বাড়বে। তাই নিজের মতিষ্ক ও শরীরকে পর্যাপ্ত বিশ্রাম দিন। পর্যাপ্ত ঘুমানোর চেষ্টা করুন। ঘুম ভাল হলে মনও ভাল থাকবে।

> করোনার সময়ে প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়া উচিত নয়। কিন্তু ঘরে থাকলেও শরীরচর্চা করতে হবে। যোগাভ্যাস, ব্যায়াম, শরীরকে যেমন ফিট রাখে, তেমনই মনকে চাঙ্গা করে তোলে।

> বিশেষজ্ঞরা বলেন, মস্তিষ্কে অক্সিজেনের ঘাটতিও অবসাদের অন্যতম কারণ। এই ঘাটতি কীভাবে পূর্ণ করতে প্রচুর পরিমাণে পানি খেতে হবে। এতে মস্তিষ্কে অক্সিজেন পৌঁছাবে।

> পারলে সকালে ঘুম ভাঙার পর থেকে এবং রাতে ঘুমোতে যাওয়ার আগে পর্যন্ত নিজের জন্য একটা রুটিন তৈরি করুন। কোন সময় কি করবেন ঠিক করে নিন। এতে করে মন খারাপের আর সুযোগ পাবেন না।

> অনেক সময় এমন অনেক কথা মনের ভিতরে জমে থাকে যা কাউকে বলা যায় না। অথচ তা বলে মনকে হালকা করা প্রয়োজন। লেখা অভ্যাস করেন। প্রয়োজনে ডায়েরি ব্যবহার করুন।

> নিজের শখের কাজ করুন। যেটা করার ইচ্ছে ছিল অথচ করা হয়ে ওঠেনি সময়ের অভাবে, তা শুরু করে দিন। নিজেকে ব্যস্ত ও আনন্দে রাখুন।



সাতদিনের সেরা