kalerkantho

রবিবার । ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৩ জুন ২০২১। ১ জিলকদ ১৪৪২

গরমে ত্বকের যত্নে বরফ

অনলাইন ডেস্ক   

৭ মে, ২০২১ ১৪:১৩ | পড়া যাবে ২ মিনিটে



গরমে ত্বকের যত্নে বরফ

সারাবছরই চায় ত্বকের যত্ন। আর এই যত্নে বাজারের কেমিক্যাল যুক্ত প্রোডাক্টের চেয়ে বাড়িতে বানানো জিনিসই ভালো। কারণ হোমমেড জিনিসের কোন পার্শ্বপ্রতিক্রিয়া থাকেনা। আর গরমে ত্বকের যত্ন কতটা জরুরি আলাদা করে তা বলার প্রয়োজন নেই। গ্রীষ্মের এই তাপদাহে ত্বকের যত্নে বেছে নিতে পারেন বরফ।  চলুন জেনে নেওয়া যাক ত্বকের যত্নে বরফের ব্যবহার প্রসঙ্গে।

ত্বকের নানা সমস্যা থেকে মুক্তি পেতে একটি পাতলা কাপড়ে বরফ পেচিয়ে ‍মুখে দিতে পারেন। তৈলাক্ত ত্বকের যত্নে কাজে দেয় বরফ। তবে শুধু যে পানি দিয়েই বরফ বানাতে হবে এমন না। অন্য অনেক উপকরণ ব্যবহার করে বরফ বানাতে পারেন।

শসা-লেবুর বরফ:

শসা গ্রাইন্ডারে দিয়ে পেস্ট করে নিন। এরপর লেবুর রস মিশিয়ে বরফ করে রাখুন। রোদ থেকে ফিরে এই বরফ লাগালে রোদা পোড়া ভাব দূর হবে সেই সাথে ত্বক ঠাণ্ডা হবে।

লবঙ্গ-দারুচিনির বরফ:

লবঙ্গ আর দারুচিনি গুড়া করে নেন। এরপর পানি মিশিয়ে বরফ তৈরি করেন। অ্যালার্জি , র‌্যাশ বা ব্রণ হলে এই বরফ অনেক কাজে দেবে।

অ্যালোভেরা-তুলসি পাতার বরফ:

অ্যালোভেরা তৈলাক্ত ত্বকের জন্য ভালো ময়েশ্চারাইজার।  তুলসিপাতার উপকারের কথা আলাদা করে বলার কিছু নেই। অ্যালোভেরা রসের সাথে তুলসি পাতা বেটে বরফ তৈরি করুন। সপ্তাহে ৩ থেকে ৪দিন লাগাতে পারেন।

গ্রিন-টি ব্যাগ:

গরম পানি দিয়ে গ্রিন টি বানিয়ে নিন তারপর ঠাণ্ডা করে বরফ জমতে দিন। প্রতিদিন শোয়ার আগে লাগাতে পারে।ম্যাজিকের মত কাজ করে গ্রিন টি।

কফির বরফ:

কফি বানিয়ে ঠাণ্ডা করে বরফ তৈরি করতে দিন। ত্বকের ভিতর থেকে ময়লা পরিষ্কার করে কফি।



সাতদিনের সেরা